রাজশাহীতে ১১ হাজার ইয়াবাসহ দুইজন আটক

আগের সংবাদ

ময়মনসিংহে সাজাপ্রাপ্ত আসামিসহ গ্রেপ্তার ১৪

পরের সংবাদ

বেসরকারি মেডিক্যাল নীতিমালা আইনে পরিণত করার নির্দেশ

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০১৮ , ৭:২৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৮, ২০১৮ , ৭:২৩ অপরাহ্ণ

বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালাকে দ্রুত আইনে পরিণত করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার সচিবালয়ে বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা সংক্রান্ত এক সভায় তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশনা দেন।

বৈঠকে বেসরকারি মেডিক্যাল কলেজ পরিচালনা নীতিমালা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। বিশেষ করে বেসরকারি মেডিক্যাল কলেজগুলোর মানহীন পড়ালেখা ও ব্যবস্থাপনা নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়। ২০১৭-১৮ শিক্ষাবর্ষের জন্য কয়েকটি কলেজে শিক্ষার্থী ভর্তি স্থগিত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বিভাগের রায় রিভিউ করার সিদ্ধান্ত হয় বৈঠকে।

আগামী শিক্ষাবর্ষের জন্য আসন বৃদ্ধির আবেদন বিবেচনা করতে যেসব কলেজ আবেদন করেছে সেসব কলেজের বর্তমান অবস্থা সরেজমিন পরিদর্শন করে এক মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়। কলেজগুলো পরিদর্শনের জন্য স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) পৃথক পৃথক টিম পাঠিয়ে তদন্তের জন্য নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

বেশ কিছু বেসরকারি মেডিক্যাল কলেজের মানহীন ব্যবস্থাপনার কথা তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা গেছে- কয়েকটি কলেজে মানসম্মত হাসপাতাল নেই, হাসপাতালে পর্যাপ্ত শয্যা এবং লাইব্রেরি ও ল্যাবরেটরি নেই, পর্যাপ্ত প্রয়োজনীয় শিক্ষক নেই, এমনকি কোনো কোনো কলেজে পূর্ণাঙ্গ ভবনও নেই। এমন কয়েকটি কলেজকে বারবার সতর্ক করা সত্ত্বেও নীতিমালার শর্ত পূরণ করার ক্ষেত্রে কোনো অগ্রগতি পাওয়া যায়নি বলে আমরা ব্যবস্থা নিয়েছি। গত ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে এসব কলেজে। এ ধরনের মানহীন কলেজগুলো কোনো না কোনো উপায়ে যদি ছাত্রছাত্রী ভর্তি কার্যক্রম শুরু করার সুযোগ পায়, তবে জাতি ভালোমানের চিকিৎসক পাবে না। তাই সরকারের এই কঠোর পদক্ষেপকে সহায়তা করার জন্য মন্ত্রী সবমহলের সহায়তা কামনা করেন।

এ সময় তিনি বলেন, চিকিৎসা শিক্ষার মান উন্নত করার জন্য দেশের সবপর্যায় থেকে প্রায়ই মতামত দেওয়া হয়। সব স্তরের জনমতের পরিপ্রেক্ষিতে চিকিৎসা শিক্ষার মান উন্নত করতে সরকার নানাবিধ উদ্যোগ নেওয়ার পাশাপাশি মান বজায় রাখার ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয়, অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় তিনি দ্রুততম সময়ের মধ্যে নির্মাণ ও সংস্কার কাজ শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়