×

খেলা

মিরপুর স্টেডিয়ামের শততম ম্যাচে শুভ সূচনা চায় শ্রীলংকা; প্রথম জয় লক্ষ্য জিম্বাবুয়ের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০১৮, ০৭:২১ পিএম

মিরপুর স্টেডিয়ামের শততম ম্যাচে শুভ সূচনা চায় শ্রীলংকা; প্রথম জয় লক্ষ্য জিম্বাবুয়ের

ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের উদ্বোধণী ম্যাচে বাংলাদেশের কাছে ৮ উইকেটে হেরে টুর্নামেন্ট শুরু করে জিম্বাবুয়ে। আগামীকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শততম ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে ডাবল লিগ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে আফ্রিকার দলটি। লংকানদের হারিয়ে এবারের আসরে প্রথম জয়ের স্বাদ নিতে মরিয়া জিম্বাবুয়ে। অপরদিকে, প্রথমবারের মত এবারের আসরে খেলতে নেমে শুভ সূচনা চায় শ্রীলংকা। মিরপুরের এই ভেন্যুতে এটি হতে যাচ্ছে শততম ওয়ানডে। বাংলাদেশ সময় দুপুর ১২টায় শুরু হবে ম্যাচটি।

২০০৬ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে মিরপুর স্টেডিয়ামে ওয়ানডে অভিষেক ঘটে। এরপর এখানে ধারাবাহিকভাবেই হয়েছে ওয়ানডে। সেই ধারাবাহিকতায় অনন্য এক মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। ওয়ানডেতে ম্যাচ আয়োজনে সেঞ্চুরি করতে যাচ্ছে মিরপুর। বিশ্বের মধ্যে ষষ্ঠ ভেন্যু হিসেবে শততম ওয়ানডে ম্যাচ হতে যাচ্ছে মিরপুরে। দুভার্গ্যবশত এমন মাইলফলকের ম্যাচে নেই বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে শ্রীলংকা ও জিম্বাবুয়ে।

২০১৭, দুঃস্বপ্নের এক বছর শেষ করলো শ্রীলংকা। টেস্ট, ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি তিন ফরম্যাটেই ব্যর্থতার স্বাদ পেয়েছে দলটি। ১৩ টেস্টে ৪ জয়ের বিপরীতে ৭ ম্যাচে হার, ২৯ ওয়ানডেতে ৫ জয়ের বিপরীতে ২৩ ম্যাচে হার এবং টি-২০ ফরম্যাটে ১৫ ম্যাচে ৫ জয়ের বিপরীতে ১০ ম্যাচে হারে শ্রীলংকা। এমন ফলাফল শ্রীলংকার ক্রিকেটের জন্য এক বিষাদময় বছরই বটে।

হাতাশাজনকভাবে একটি বছর কাটানোর পর সমস্যা জর্জরিত একটি দল নিয়ে বাংলাদেশ সফরে এসেছেন হাথুরুসিংহ। ছয় মাসের মধ্যেই দু'বার অধিনায়ক পরিবর্তন করেছে দেশটির ক্রিকেট কর্তৃপক্ষ। গত জুলাইয়ে অভিজ্ঞ অলরাউন্ডার এ্যাঞ্জেলো ম্যাথুজ পদত্যাগ করার পর লংকান ক্রিকেট দলটি অনেকটাই অর্থে সাগরে পড়ে যায়। শেষ দল হিসেবে খেলার যোগ্যতা অর্জন করা শ্রীলংকা ২০১৯ বিশ্বকাপের আগে ম্যাথুজকে পুনরায় সীমিত ওভারের অধিনায়ক নির্বাচন করা হয়েছে। তবে এই বিষাদ থেকে বেরিয়ে আসতে দেশের সাবেক খেলোয়াড় ও বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহকে দলের দায়িত্ব তুলে দেয় শ্রীলংকা ক্রিকেট বোর্ড। খাদের মধ্যে পড়ে যাওয়া জাতীয় দলকে তুলে আনার দায়িত্ব পেয়েছেন হাথুরু। আর হাথুরুসিংহের প্রথম এসাইনমেন্ট হচ্ছে বাংলাদেশের মাটিতে। তাই এই সিরিজ নিয়ে অনেক বেশি রোমাঞ্চিত বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক এই বস।

দল নিয়ে বাংলাদেশের মাটিতে পা রেখেই ত্রিদেশীয় সিরিজ নিয়ে হাথুরুসিংহে বলেছিলেন, ‘বাংলাদেশে আবার ফিরতে পেরে আমি রোমাঞ্চিত। সিরিজের দিকে তাকিয়ে আছি আমরা পুরো দল। নতুন চ্যালেঞ্জ নিয়েও আমি রোমাঞ্চিত। দেশে খুব ভালো প্রস্তুতি নিয়েই আমরা এখানে এসেছি। আমাদের উন্নতির আরও অনেক জায়গা আছে। তাই পুরো দল ও সিরিজ নিয়ে আমি রোমাঞ্চিত।’

কিছুদিন আগেই লাল-সবুজ জার্সি পড়ে বাংলাদেশের পক্ষে লড়াই করেছিলেন হাথুরুসিংহে। কিন্তু দু’মাসের ব্যবধানে তিনি এখন হয়ে গেছেন বাংলাদেশের প্রতিপক্ষ। প্রতিপক্ষ হলেও, সাবেক দলের সাফল্য কামনা করছেন হাথুরু, ‘আমি এখনও চাই বাংলাদেশ ভালো পারফরমেন্স করুক। বাংলাদেশের সকল খেলোয়াড়দের শুভ কামনা জানাই। আমি চাই খেলোয়াড়রা অনেক সাফল্য অর্জন করুক।’

তাই হাথুরুসিংহের হাত ধরেই আবারো ঘুড়ে দাড়ানোর স্বপ্নে বিভোর শ্রীলংকা। কাগজে-কলমে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি বড় চ্যালেঞ্জের না হলেও আগামী ১৯ জানুয়ারি বাংলাদেশের বিপক্ষে কঠিন অবস্থার মুখোমুখি হতে হবে শ্রীলংকাকে। তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের ঘা গরম করার সুযোগ পাচ্ছে লংকানরা।

ইতোমধ্যে নিজেদের গা গরম করে নিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে বড় ব্যবধানেই হারে তারা। বাংলাদেশের বোলারদের নৈপুন্যে এক ওভার হাতে রেখেই ১৭০ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। উদ্বোধণী বোলার হিসেবে আক্রমনে এসে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

শ্রীলংকা দল : এ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), উপুল তারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, দিনেশ চান্ডিমাল, কুসল জেনিথ পেরেরা, ধিসারা পেরেরা, আসেলা গুনারতেœ, রিনোশান ডিকবেলা, সুরঙ্গ লাকমাল, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা, শেহান মাদুশানাকা, আকিলা ধনঞ্জয়া, লক্ষন সান্দাকান, বানিদু হাসারাঙ্গা।

জিম্বাবুয়ে দল : গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), হ্যামিলটন মাসাকাদজা, সলোমন মির, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, পিটার মুর, ম্যালকম ওয়ালার, রায়ান মারে, টেন্ডাই চিসোরো, ব্রেন্ডন মাভুতা, ব্লেসিং মুজারাবানি, ক্রিস্টোফার মোফু, টেন্ডাই চাতারা ও কাইল জার্ভিস। বাসস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App