×

জাতীয়

দুর্যোগের সর্বোচ্চ ঝুঁকির সূচকে বাংলাদেশ ৬ নম্বরে

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০১৮, ০৯:৫০ পিএম

দুর্যোগের সর্বোচ্চ ঝুঁকির সূচকে বাংলাদেশ ৬ নম্বরে

পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের সর্বোচ্চ ঝুঁকির সূচকে বাংলাদেশ ৬ নম্বরে রয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে ২০৫০ সাল নাগাদ দেশে প্রতি সাতজনের মধ্যে একজন স্থানচ্যুত হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পরিবেশ ও বনমন্ত্রী বলেন, আইপিসিসির পঞ্চম প্রতিবেদন অনুযায়ী গত ১০০ বছরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় ১৭ থেকে ২১ সেন্টিমিটার বেড়েছে। আগামী ২০৮১-২১০০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ২৬-৯৮ সেন্টিমিটার বাড়তে পারে।

জেনেভাভিত্তিক দ্য ইন্টারন্যাশনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টারের (আইডিএমসি) প্রতিবেদনের তথ্য উল্লেখ করে পরিবেশ ও বনমন্ত্রী বলেন, দুর্যোগের কারণে ২০০৮ থেকে ২০১৪ সালের মধ্যে বাংলাদেশের ৪ দশমিক ৭ মিলিয়নের বেশি লোক স্থানচ্যুত হয়েছে।

তিনি আরো বলেন, অ্যাসেসমেন্ট অব সি লেভেল রাইজ অন বাংলাদেশ কোস্ট থ্রো ট্রেন্ড অ্যানালাইসিস অনুযায়ী, প্রতিবছর বাংলাদেশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রতিবছর ২১ মিলিমিটার বাড়ছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এক মিটার বাড়লে বাংলাদেশের বিস্তীর্ণ উপকূল এবং নিম্নাঞ্চলসহ প্রায় এক পঞ্চমাংশ এলাকা সমুদ্রে তলিয়ে যেতে পারে। এতে উপকূলীয় অঞ্চলের ১৯ জেলার ৭০ উপজেলার প্রায় ৪ কোটি লোক জলবায়ু পরিবর্তনের ফলে প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হবে। এই জনগোষ্ঠীর বড় একটি অংশ বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকির মধ্যে রয়েছে।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, সামাজিক বনায়নের আওতায় ১৯৮১-৮২ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত ৮৪ হাজার ৩৭৮ হেক্টর এবং ৬৮ হাজার ৮৩০ কিলোমিটার বাগান তৈরি করা হয়েছে। এসব বাগানে ৬ লাখ ৫২ হাজার ৯৫৫ জন উপকারভোগী সম্পৃক্ত রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App