×

আন্তর্জাতিক

পুতিনের বিরুদ্ধে লড়বেন যে মুসলিম নারী

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৭, ০৮:০৩ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন আলেক্সেই নাভালনি। কিন্তু ইতিমধ্যে তাকে নির্বাচনের অযোগ্য হিসেবে ঘোষনা করা হয়েছে। সেই হিসেবে এবার পুতিনের বিনা প্রতিদ্বন্দ্বীতাতেই নির্বাচন পাড়ি দেওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু তাতে বাগড়া দিয়েছেন এক নারী। দাগেস্তানের ৪৬ বছর বয়সের আইনা গমজাতোভা আনুষ্ঠানিকভাবে পুতিনের বিরুদ্ধ লড়ার ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার নিজের ফেসবুক পেজে আইনা আগামী বছরের মার্চে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার ঘোষণা দিয়েছেন। বিষয়টি উদযাপনে শনিবার দাগেস্তানের রাজধানী মাখাচকালাতে সমবেত হয়েছিলেন আইনার সমর্থকরা।

রাশিয়ার মুসলমানদের সবচেয়ে বড় গণমাধ্যম প্রতিষ্ঠান ইসলাম ডট আর ইউ-এর প্রধান হচ্ছেন আইনা। এই গ্রুপের নিজস্ব টেলিভিশন চ্যানেল, রেডিও স্টেশন ও সংবাদপত্র রয়েছে। আইনা নিজেও ইসলাম বিষয়ে বইপত্র লিখেছেন। তার স্বামী আখমাদ আব্দুয়ালেভ দাগেস্তানের মুফতি।

সুফি ঘরানা থেকে আসা আইনার এক লাখেরও বেশি অনুসারী রয়েছে। এদের নেতা সাইদ আফন্দি চিরকাভি ২০১২ সালে এক নারী আত্মঘাতী বোমা হামলাকারীর হামলায় নিহত হন। আইনার প্রথম স্বামী মুহাম্মদ আবুবাকারভ ১৯৯৮ সালে নিজের গাড়িতে বিস্ফোরণে মারা যান। তার হত্যাকারীকে আজও খুঁজে পাওয়া যায়নি।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, রাশিয়ার জনসংখ্যা ১৪ কোটিরও বেশি। আর মুসলমানদের সংখ্যা ২ কোটি। রুশ মুসলমানদের সবাইও যদি আইনাকে ভোট দেয় তাহলেও তার জেতার সম্ভাবনা নেই।

দাগেস্তানের জনপ্রিয় ব্লগার জাকির মাগোমেদভ তার ব্লগে লিখেছেন, ‘তিনি নিশ্চিত প্রেসিডেন্ট হতে পারবেন না। এটা আলোচনা করাও নির্বুদ্ধিতা।’

শুক্রবার ইসলাম ডট আরইউতে আইনা তার প্রতিদ্বন্দ্বীতার স্বপক্ষে যুক্তি তুলে ধরে লিখেছেন, ‘একে ধর্মীয় দৃষ্টিকোন থেকে অথবা ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে মুসলমানদের প্রতিদ্বন্দ্বী সৃষ্টির চেষ্টা হিসেবে দেখা উচিৎ নয়।’ স্থানীয় ওয়াহাবী মতাদর্শীদের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের কঠোর অবস্থানকে সমর্থন জানাতেই তিনি এ প্রতিদ্বন্দ্বীতা করছেন বলে জানিয়েছেন এই মুসলিম নারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App