×

খেলা

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশে সাকিব-মুশফিক

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৭, ০৬:৩৯ পিএম

বিদায়ী বছরের বর্ষসেরা বিশ্ব টেস্ট একাদশে জায়গা পেয়েছেন সদ্য টেস্ট অধিনায়কত্ব হারানো বাংলাদেশের তারকা উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ক্রিকেট অস্ট্রেলিয়া ঘোষিত টি-টোয়েন্টি স্কোয়াডেও আছেন একজন বাংলাদেশি।

তিনি বিশ্বেসরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। বছর শেষে আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গণে বলার মতই একটি অর্জন এটি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে বলা হয়, ২০১৭ সালটি ছিল বাংলাদেশের ক্রিকেটের জন্য অনেক বড় প্রাপ্তির বছর। শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মত টেস্ট জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মুশফিকুর রহিম। ১৬ ম্যাচে ৫৪.৭১ গড়ে মুশফিকের সংগ্রহ ৭৭৬ রান। শ্রীলঙ্কার উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকাভিলা মুশফিকের চেয়ে ৭ রান বেশি করলেও গড় কম হওয়ায় তাকে বিবেচনা করা হয়নি।

এছাড়া বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানও ক্রিকেট অস্ট্রেলিয়ার এই একাদশে আছেন। ২০১৭ সালে ১৪ ইনিংসে ২ সেঞ্চুরি ও ৩ হাফ সেঞ্চুরিতে ৪৭.৫০ গড়ে সাকিবের সংগ্রহ ৬৬৫ রান। নিউজিল্যন্ডের মাটিতে তার ২১৭ রানের ইনিংসটাও এই একাদশ নির্বাচনে ভূমিকা রেখেছে।

ওয়ানডে একাদশে বাংলাদেশি কারও নাম না থাকলেও টি-টোয়েন্টিতে একাদশে যথারীতি আছেন সাকিব। এ বছর খুব বেশি টি-টোয়েন্টি খেলেনি বাংলাদেশ। তবে ২০১৭ সালে ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টির পারফরম্যান্স বিবেচনায় এই একাদশ নির্বাচন করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বর্ষসেরা টেস্ট একাদশ: ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), চেতেশ্বর পুজারা (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (অধিনায়ক, ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (উইকেটকিপার, বাংলাদেশ), রবীন্দ্র জাদেজা (ভারত), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ: ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), এভিন লুইস (ওয়েস্ট ইন্ডিজ), হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), লুক রনচি (উইকেটকিপার, নিউজিল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ আমির (পাকিস্তান), ওয়াহাব রিয়াজ (পাকিস্তান), রশিদ খান (আফগানিস্তান)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App