×

জাতীয়

যাত্রাবাড়ীতে বিশেষায়িত সরকারি মাছের বাজার

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০১৭, ০৮:৪৫ পিএম

রাজধানীর যাত্রাবাড়ীতে দেশের প্রথম বিশেষায়িত সরকারি একটি 'মাছের বাজার' চালু হয়েছে।

বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ মাছ বাজারের উদ্বোধন করেন। বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চেয়ারম্যান দিলদার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিবুর রহমান মোল্লা এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মোঃ মাকসুদুল হাসান খান।

‘ঢাকা মহানগরে মৎস বিপণন সুবিধাদি স্থাপন প্রকল্প’ এর আওতায় নির্মিত 'ঢাকা মহানগর মৎস্য বিপণন সুধিধাকেন্দ্র' নামক ছয় তলা এই মৎস্য মার্কেটের ব্যবসায়ীদের সুবিধার্থে ৬১টি আড়ৎঘর, ৬১টি গদিঘর ও ৬১টি থাকার ঘর করা হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের অব্যবহৃত ১৫ শতক জমি ক্রয় করে এই মৎস্যবাজার নির্মাণ করা হয়। আর্থিক লেনদেনের সুবিধার্থে ভবনে একটি ব্যাংক ও একটি খাবার হোটেলও স্থাপন করা রয়েছে।

ঢাকা নগরীতে মৎস্য-অবতরণ, বাজারজাতকরণ ও বিপণন পদ্ধতির আধুনিকায়ন করতেই বাজারটি চালু হয়েছে। কেন্দ্রটিতে স্বাস্থ্যকর পরিবেশে মৎস্য-অবতরণ, বাজারজাতকরণ ও বিপণন কার্যক্রম পরিচালনা করা হবে। যাতে রাজধানীতে ফরমালিনমুক্ত মাছ সরবরাহ সম্ভব হয়।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন থেকে জানানো হয়, মৎস্য ব্যবসায়ীদের কাছ থেকে বার্ষিক ৮০ লাখ টাকা ভাড়া উঠবে। অবশিষ্ট আড়ৎঘর ও গদিঘর বরাদ্দ দেওয়া হলে বার্ষিক ২ কোটি টাকা ভাড়া পাওয়া যাবে।

ঢাকায় আধুনিক মৎস্য-অবতরণ কেন্দ্র না থাকায় খোলা আকাশের নিচে কাঁদামাটিতে যত্রতত্র অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে মাছ-অবতরণ ও বিপণন করা হয়। মাছ অতিপঁচনশীল দব্য হওয়ায় দ্রুত পঁচে গুণগতমান নষ্ট হয়ে রাজধানীর পরিবেশ এবং জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়ে যায়। এ সমস্যা নিরসনে পরিবেশ সম্মত উপায়ে মাছের গুণগতমাণ বজায় রাখতে এই আধুনিক মাছের বাজার চালু করা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রটি নির্মাণে ৭ কোটি ৩৯ লাখ টাকা ব্যয় হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App