×

জাতীয়

চট্টগ্রামে মিলল ইয়াবা তৈরির কারখানার সন্ধান

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৭, ০৮:৫৬ পিএম

এবার চট্টগ্রামের ডবলমুরিং থানার বেপারি পাড়ার একটি বাড়িতে ইয়াবা তৈরির কারখানার সন্ধান মিলল। ওই বাড়িটি থেকে আড়াই লাখ ইয়াবা বড়ির পাশাপাশি প্রচুর কাঁচামাল জব্দ করা হয়েছে।

পুলিশের দাবি, জব্দকৃত কাঁচামাল দিয়ে প্রায় ১০ লাখ ভেজাল ইয়াবা বড়ি প্রস্তুত করা হতো। এ ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নগর গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার রাতে চট্টগ্রাম নগরীর বেপারী পাড়ার ওই বাড়িটিতে অভিযান শুরু করে পুলিশ। আজ বুধবার ভোরে অভিযান শেষে শ্যামল মজুমদার (৩৭), আব্দুল্লাহ আল আমান (৩৪), মো. মামুন গোসেন (৩২) ও আয়শা সিদ্দিকা (২৭) নামে চারজনকে গ্রেপ্তার করা হয়। একই সঙ্গে উদ্ধার করা হয় ইয়াবা ও কাঁচামাল।

সূত্র আরো জানায়, এ ব্যাপারে গ্রেপ্তারকৃতরা পুলিশকে জানিয়েছেন, তিন বছর ধরে তারা ভেজাল ইয়াবা তৈরি করে বিক্রি করছিলেন।

এ ব্যাপারে আজ বিকেলে আয়োজিত সংবাদ সম্মেলনে অভিযানের বিস্তারিত তুলে ধরেন নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার হাসান মো. শওকত। তিনি বলেন, “আমাদের কাছে সংবাদ আসে নগরীতে ইয়াবা তৈরি করে বাজারে বিক্রি করা হচ্ছে। সে সংবাদের ভিত্তিতে আমরা দীর্ঘদিন ধরে গোয়েন্দা নজরদারি চালিয়ে আসছি। তার ভিত্তিতে বেপারী পাড়ার কমিশনার গলির আবুল হোসেন সওদাগর ভবনের তৃতীয় তলার বাসাটিতে অভিযান চালিয়ে ইয়াবা কারখানার সন্ধান মেলে।"

গোয়েন্দা কর্মকর্তা শওকত বলেন, “গ্রেপ্তারকৃতরা প্রায় তিন বছর ধরে ইয়াবা তৈরি করে বিক্রি করে আসছিল।”

তিনি জানান, বাসাটি থেকে আড়াই লাখ প্রস্তুতকৃত ইয়াবা, তৈরির সরঞ্জাম ও ১০৫ কেজি বিভিন্ন ধরনের কাঁচামাল জব্দ করা হয়। এগুলো দিয়ে ১০ লাখ ইয়াবা বড়ি প্রস্তুত করা যেত।

এ প্রসঙ্গে গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (পশ্চিম) এএএম হুমায়ন কবির জানান, গ্রেপ্তারকৃতরা বাজার থেকে বিভিন্ন ধরনের উপাদান সংগ্রহ করে মেশিনের মাধ্যমে ইয়াবাগুলো তৈরি করে আসছিল।

গ্রেপ্তাকৃতদের উদ্ধৃতি দিয়ে হুমায়ন জানান, ইয়াবা কারখানাটি পরিচালনা করতেন শ্যামল। আর বাসাটিতে আয়েশা তার দুই সন্তানকে নিয়ে থাকতেন। শ্যামল, মামুন ইয়াবা তৈরি করতেন, আমান সেগুলো চট্টগ্রাম, ঢাকার বিভিন্ন মাদক বিক্রেতার কাছে সরবরাহ করতেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App