×

বিনোদন

কক্সবাজার সমুদ্র সৈকতে ‘ইত্যাদি’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৭, ০৯:০৯ পিএম

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ প্রচারিত হতে যাচ্ছে ২৯ ডিসেম্বর। হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্ব প্রচারিত হতে যাচ্ছে বছরের শেষ সপ্তাহে। আগামী ২৯ ডিসেম্বর বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে রাত ৮ টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে এটি।

ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং পর্যটন সমৃদ্ধ আকর্ষণীয় স্থানগুলোতে গিয়ে নিয়মিত ধারণ করা হয় ‘ইত্যাদি।’ তারই ধারাবাহিকতায় এবার ইত্যাদির নতুন পর্ব ধারণ করা হয়েছে কক্সবাজার সমুদ্র সৈকতে।

গত ১৩ ডিসেম্বর কক্সবাজারের হিমছড়ি যাবার পথে মেরিন ড্রাইভের পাশে দরিয়া নগরে-সামনে পাহাড় এবং পেছনে সমুদ্র রেখে মাঝখানের সৈকতে ধারণ করা হয় এবারের ইত্যাদি।

বাংলাদেশের যখন যে স্থানে ইত্যাদি ধারণ করা হয় সেই স্থানটির বৈশিষ্ট্যকে কেন্দ্র করেই সেটি নির্মাণ করা হয়। ফলে দর্শকরা যেমন ঐ স্থানটি সম্পর্কে জানতে পারেন, তেমনি নিত্য-নতুন লোকেশনের কারণে প্রতিবারই সেট নির্মাণেও আসে বৈচিত্র্য।

এ প্রসঙ্গে হানিফ সংকেত বলেন, “এবারের ইত্যাদির বির্ভিন্ন পর্ব করা হয়েছে সাগরকে ঘিরে। টেলিভিশন অনুষ্ঠানকে স্টুডিওর চারদেয়ালের ভিতর থেকে বাইরে এনে দেশের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে অনুষ্ঠান করার ইত্যাদির এই ধারণাটি এখন অনেকেই গ্রহণ করেছেন। ফলে টেলিভিশন অনুষ্ঠান নির্মাণেও বৈচিত্র্য এসেছে। কক্সবাজারের ঐতিহ্যের সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চের সামনে হাজার হাজার দর্শকের উপস্থিতিতে এবার ধারণ করা হয় গণমানুষের অনুষ্ঠান ইত্যাদি।”

ইত্যাদি’র প্রতি পর্বেই থাকে দেশী-বিদেশি অচেনা-অজানা স্থানকে নিয়ে তথ্য ভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন। এবারের পর্বে রয়েছে কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত, দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর উপর তথ্য ভিত্তিক প্রতিবেদন।

সম্প্রতি তিনবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস্ অর্জনকারী মাগুরার হালিমের উপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন। ১৯৯৫ সালে যাকে প্রথম দর্শকদের সামনে উপস্থাপন করেছিল ইত্যাদি। ঠাকুরগাঁও জেলার এক নিভৃত পল্লীতে গড়ে তোলা একটি ব্যতিক্রমধর্মী যাদুঘর ‘লোকায়ন জীবন বৈচিত্র্য যাদুঘরের’ উপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। এবারের বিদেশি প্রতিবেদনে রয়েছে পবিত্র মদিনা শরীফের একটা ব্যতিক্রমী রাস্তা।

এবারের ইত্যাদিতে মুল গান রয়েছে দু’টি। এবারের ইত্যাদিতে গান গেয়েছেন কক্সবাজারের সৈকত শিল্পী জাহিদ এবং তার সঙ্গে গেয়েছেন চট্টগ্রামেরই সন্তান জনপ্রিয় শিল্পী রবি চৌধুরী। সাথে ইউকিলিলি বাজিয়েছেন ইমরান।

সাগর নিয়ে একটি পুরানো জনপ্রিয় গানে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা তারিন ও মীর সাব্বির। এছাড়াও রয়েছে চট্টগ্রামের শিল্পী মিঠুন চক্র ও ইমতিয়াজ আলী জিমির পরিবেশনায় যন্ত্র সঙ্গীতের লীলামুখর খেলা-সাগর সংলাপ।

নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। রীতি মেনে ভীতি, কর্মফলের মর্মকথা, রাশিফলে বাসি কথা, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাব, চোর কথন, শপথ ভঙ্গের শপথসহ বিভিন্ন বিষয়ের উপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। বরাবরের মত এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

‘ইত্যাদি’ নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে কেয়া কস্মেটিকস্ লিমিটেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App