তুরস্কের প্রধানমন্ত্রী ঢাকায়

আগের সংবাদ

মগবাজার ফ্লাইওভারে বাসের ধাক্কায় এক ব্যক্তি নিহত

পরের সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসন

ওয়ার্কিং গ্রুপ গঠনে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০১৭ , ১০:৫৪ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৯, ২০১৭ , ১১:০৪ পূর্বাহ্ণ

রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং এর কার্যপদ্ধতি ও ম্যান্ডেট ঠিক করতে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে আটটায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দুই দিনব্যাপী এ বৈঠক শুরু হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থিউ দুই দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর হামলা ও নির্যাতনের ফলে সাড়ে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে গত বছরের ৯ অক্টোবর রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হলে প্রায় ৯০ হাজারের মতো রোহিঙ্গা পালিয়ে আসে। তাদের দেশে ফিরিয়ে নেয়ার লক্ষ্যে গত ২৩ নভেম্বর মিয়ানমারের নেপিদোতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

দুই দেশের মধ্যে করা রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তিতে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং এর কার্যপদ্ধতি তিন সপ্তাহের মধ্যে নির্ধারিত করার কথা বলা আছে। তবে তারা কত দিনের মধ্যে এই প্রক্রিয়া শেষ করবে চুক্তিতে তা বলা হয়নি। তাদের ‘টার্মস অব রেফারেন্স’ চূড়ান্ত হয়নি। দুই দেশের পররাষ্ট্র সচিবের বৈঠকে কমিটি টার্মস অব রেফারেন্স চূড়ান্ত করবেন বলে জানা গেছে।

এছাড়া যৌথ ওয়ার্কিং গ্রুপ রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া তদারকি করবে। পাশাপাশি তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ক্ষেত্রে করণীয় বিষয় সম্পর্কে আলোচনা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যৌথ ওয়ার্কিং গ্রুপের ম্যান্ডেট সম্পর্কে চুক্তিতে উল্লেখ রয়েছে। রোহিঙ্গা ফেরত পাঠাতে কোনো সমস্যা হলে যৌথ ওয়ার্কিং গ্রুপ সময় সময় দেখা করবে। তারা এসব সমস্যার নিস্পত্তি করবে।

এর আগে রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন ও এর কার্যপদ্ধতি ঠিক করতে গতকাল সন্ধ্যায় থাই এয়ারওয়েজের একটি বিমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে মিয়ানমারের একটি প্রতিনিধিদল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়