×

খেলা

এক হারে এত লজ্জার রেকর্ড ইংল্যান্ডের!

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০১৭, ১০:৪৪ পিএম

পার্থ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৪১ রানে হারিয়ে অ্যাশেজ পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড সঙ্গী করেছে বেশ কিছু বিব্রতকর রেকর্ড।

# ইংল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ৪০৩ রান। প্রথম ইনিংসে ৪০০-প্লাস রান করেও ইনিংস ব্যবধানে হারের মাত্র ষষ্ঠ ঘটনা এটি। মজার ব্যাপার, এর চারটিই ইংল্যান্ডের! দেশের বাইরে এটা রীতিমতো ইংল্যান্ডের অভ্যাসে পরিণত হয়ে গেছে। দেশের বাইরে সবশেষ পাঁচ টেস্টের তিনটিতেই প্রথম ইনিংসে ৪০০-প্লাস রান করেও প্রতিপক্ষকে দুবার ব্যাটিংয়ে নামাতে ব্যর্থ হয়েছে ইংলিশরা।

প্রথম ইনিংসে ৪০০-প্লাস রান করেও ইনিংস ব্যবধানে হার

দল প্রতিপক্ষ ভেন্যু সাল
ইংল্যান্ড অস্ট্রেলিয়া ওভাল ১৯৩০
শ্রীলঙ্কা ইংল্যান্ড কার্ডিফ ২০১১
ইংল্যান্ড ভারত মুম্বাই ২০১৬
ইংল্যান্ড ভারত চেন্নাই ২০১৬
পাকিস্তান অস্ট্রেলিয়া মেলবোর্ন ২০১৬
ইংল্যান্ড অস্ট্রেলিয়া পার্থ ২০১৭

# পার্থের ওয়াকায় এ নিয়ে টানা আটটি টেস্ট হারল ইংল্যান্ড। বিখ্যাত এই মাঠে শেষ ১৪ ম্যাচে তাদের কোনো জয় নেই। প্রথম এবং একমাত্র জয়টি সেই ১৯৭৮ সালে। টেস্ট ইতিহাসে একক কোনো মাঠে সবচেয়ে বেশি টানা ম্যাচ হারের যৌথ রেকর্ড এটি (৮)। ২০০৪ থেকে ২০১৭ পর্যন্ত বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে টানা ৮ টেস্ট হেরেছে জিম্বাবুয়ে। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ২০০১ থেকে ২০০৪ পর্যন্ত টানা সাত টেস্ট হেরেছিল বাংলাদেশ। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯৩১ থেকে ১৯৭৬ পর্যন্ত সাত টেস্টে হার সঙ্গী করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

# ওয়াকায় প্রথম ইনিংসে ইংল্যান্ডের চেয়ে বেশি রান (৪০৩) করে হারেনি আর কোনো দলই। আগের সর্বোচ্চ ছিল ১৯৭৭ সালে ভারতের ৪০২ রান। ৪০ বছরের লজ্জার রেকর্ড থেকে ভারতকে 'মুক্তি' দিল ইংল্যান্ড!

# অস্ট্রেলিয়ার মাটিতেও এ নিয়ে টানা আটটি টেস্ট হারল ইংল্যান্ড। ইংল্যান্ডের বাইরে একক কোনো দেশে সবচেয়ে বেশি টানা টেস্ট হারের নিজেদের রেকর্ড ছুঁয়েছে তারা। এর আগে ১৯২০ থেকে ১৯২৫ পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতেই টানা আট টেস্ট হেরেছিল ইংল্যান্ড। চলতি অ্যাশেজে মেলবোর্নে চতুর্থ টেস্টে হারলে ইংলিশরা রেকর্ডটা নতুন করে লিখবে।

লজ্জার রেকর্ড সঙ্গী কুকেরও

এবারের অ্যাশেজে ছয় ইনিংসে অ্যালিস্টার কুকের রান মাত্র ৮৩। শেষ নয় ইনিংসে ফিফটি নেই একটিও। ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক কুকের ক্যারিয়ারে এমন বাজে সময় আগে কখনো কাটেনি। কুক অস্ট্রেলিয়ার মাটিতে ১৮ টেস্টের ১৪টিতেই হারের তিক্ত স্বাদ পেলেন। নিজ দেশের বাইরে একক কোনো দেশে তার চেয়ে বেশি টেস্ট আর কেউ হারেনি!

কুক ছুঁয়েছেন স্বদেশী গ্রেট জ্যাক হবস (অস্ট্রেলিয়ায় ২৪ ম্যাচে ১৪ হার) ও ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড (অস্ট্রেলিয়ায় ২০ ম্যাচে ১৪ হার)। ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেট ব্রায়ান লারা অস্ট্রেলিয়ায় ১৯ ম্যাচে ১৩টিতে হেরেছেন, শিবনারায়ণ চন্দরপল দক্ষিণ আফ্রিকায় ১৪ ম্যাচে ১২টিতে হেরেছেন। উইলফ্রেড রোডস, জেমস অ্যান্ডারসনও অস্ট্রেলিয়ায় ১২টি করে টেস্ট হেরেছেন। রোডস খেলেছেন ২০ ম্যাচ, অ্যান্ডারসন ১৬টি।

অস্ট্রেলিয়ার আরেকটি ৩-০

তিন ম্যাচ শেষে অস্ট্রেলিয়া এগিয়ে গেল ৩-০ ব্যবধানে। সিরিজের প্রথম তিন টেস্টেই অ্যাশেজ জেতার মাত্র দশম ঘটনা এটি। এর মধ্যে নয়বারই এই কীর্তি গড়েছে অস্ট্রেলিয়া। এর সাতটি তাদের ঘরের মাঠে। এই কীর্তি ইংল্যান্ড একবার গড়তে পেরেছিল সেই ১৯২৮-২৯ অ্যাশেজে।

তথ্যসূত্র : ডেইলি মেইল, ক্রিকইনফো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App