×

অর্থনীতি

রাজস্ব খাতে পরিবর্তন লক্ষণীয়: অর্থমন্ত্রী

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৭, ০৯:১৪ পিএম

দেশের রাজস্ব আয় ও চাহিদার মধ্যকার ব্যবধান এখনো থাকলেও তাতে লক্ষণীয় পরিবর্তন আসছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে আজ রবিবার বিকালে এক সম্মাননা প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৭ উপলক্ষে ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনার ও সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা জানাতে অনুষ্ঠানটি আয়োজন করে এনবিআর।

অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে রাজস্ব কম চাহিদা বেশি- সেই একটা অপবাদ আছে এখনো। কিন্তু এতে পরিবর্তন আসছে। এই পরিবর্তনটা অত্যন্ত লক্ষণীয়।’

অর্থমন্ত্রী দেশে আয়করদাতার সংখ্যা দ্বিগুণ হয়েছে বলে জানান অনুষ্ঠানে। তিনি বলেন, দেশে এখন ৩০ লাখের কাছাকাছি আয়করদাতা রয়েছে। সবচেয়ে খুশির বিষয় হলো যারা এখন প্রথম কর দিচ্ছে তাদের বয়স ৪০-এর নিচে। অর্থাৎ দেশের যুবসমাজ মনে করে রাষ্ট্র তাদের জন্য কিছু করছে, সুতরাং রাষ্টের জন্য তাদের কিছু করা উচিত।’

ভ্যাট প্রদানকারীদের সম্মাননা দেয়া সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, ‘সরকার চালাতে যে রসদের প্রয়োজন হয় সে রসদ যারা সরবরাহ করছেন তাদের আমরা সম্মানিত করেছি এখানে।’

বিশেষ অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘ভ্যাট ট্যাক্সের মাধ্যমে অর্জিত করের মাধ্যমেই আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হচ্ছে। আর নিজেদের টাকায় পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে বলেই বিদেশে আমাদের এত সম্মান দেয়া হয়।’

এনবিআর চেয়ারম্যন নজিবুর রহমানেরে সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, এফবিসিসিআইর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন। মুল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান।

অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় জাতীয় পর্যায়ে উৎপাদন, ব্যবসায় ও সেবা এ তিনটি ক্যাটাগরিতে ৯টি প্রতিষ্ঠান এবং বৃহত্তর ঢাকা জেলার ২৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ভ্যাট অনার কার্ড দেয়া হয়।

এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআইসহ কয়েকটি ব্যবসায়ী সংগঠন, ইআরএফ, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, তথ্য অধিদপ্তর, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরকে সম্মাননা দেয়া হয়।

এ ছাড়া ইলেকট্রনিক, প্রিন্ট, অনলাইন ও রেডিও ক্যাটাগরিতে এনবিআর সেরা রিপোর্টার সম্মাননা দেয়া হয়। ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় পর্যায়ে ৯টি ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে এবার সম্মাননা দেয়া হয়।

সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠান হলো- নরসিংদী গ্যাস ফিল্ড, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস লি., বার্জার পেইন্টস বাংলাদেশ লি., এস সি জনসন প্রা. লি., ইউনিমার্ট লিমিটেড, প্রিন্স বাজার লি., ফাইবার এট হোম লিমিটেড, ওয়ার্ল্ড ওয়ান অ্যাভিয়েশন লিমিটেড ও মেসার্স ব্যুরো ভেরিতাস লি.।

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন' প্রতিপাদ্যে সারা দেশে পালিত হয়েছে জাতীয় ভ্যাট দিবস। সকালে সেগুনবাগিচাস্থ এনবিআর ভবনের সামনে থেকে এক বণার্ঢ্য শোভাযাত্রা বের হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App