×

জাতীয়

উত্তরে নির্বাচন নিয়ে জটিলতা নেই

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০১৭, ০৫:৪১ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন করতে ১৮টি নতুন ওয়ার্ডে ভোট আয়োজনে স্থানীয় সরকার মন্ত্রণালয় আমাদের অনুরোধ জানিয়ে রেখেছে। সেক্ষেত্রে এ নির্বাচন নিয়ে কোনো প্রতিবন্ধকতা নেই, নির্বাচন করতে আইনি কোনো জটিলতা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

রবিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আসন্ন ২৮ ডিসেম্বরের স্থানীয় সরকারের কিছু নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক শেষে দুপুরে সাংবাদিকদের একথা বলেন সচিব।

হেলালুদ্দীন আহমদ বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মেয়র পদ শূন্য ঘোষণা করে গেজেট করেছে। এখনো কমিশন কোনো আনুষ্ঠানিক বৈঠক করেনি ইসি। দুয়েক দিনের মধ্যে কমিশন বসবে। সিদ্ধান্ত হবে কী করা যায়- নির্বাচন কীভাবে করা হবে।মেয়র আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি হয়েছে। ফলে ৯০ দিনের মধ্যে মেয়র পদে ভোট হবে-বলছে নির্বাচন কমিশন। ২০১৫ সালের একই দিনে দুই সিটির নির্বাচনে উত্তরে ৩৬টি ও দক্ষিণে ৫৭টি ওয়ার্ড ছিল। পরে স্থানীয় সরকার বিভাগ এই দুই সিটি করপোরেশনের আশপাশের আটটি করে মোট ১৬টি ইউনিয়ন ভেঙে সিটি করপোরেশনভুক্ত করে চলতি বছরের ২৬ জুলাই গেজেট প্রকাশ করে। প্রকাশিত গেজেটে দেখা গেছে, সীমানা বাড়ানোর ফলে বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, বেরাইদ, উত্তরখান, দক্ষিণখান, ফায়দাবাদ, নলভোগ, দিয়াবাড়ী, কামারপাড়ার বিভিন্ন মৌজা ঢাকা উত্তর সিটিতে এবং শ্যামপুর, কদমতলী, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, গজারিয়া, নন্দীপাড়ার বিভিন্ন মৌজা দক্ষিণ সিটিতে অন্তর্ভুক্ত হয়েছে।এক প্রশ্নের জবাবে সচিব জানান, কমিশন নিজেরা বসে প্রয়োজন মনে করলে স্থানীয় সরকারের সঙ্গে আলোচনা করবে। সেখানে সিদ্ধান্ত হবে ১৮টি নতুন ওয়ার্ডসহ নির্বাচন হবে নাকি নতুন যুক্ত হওয়া ওয়ার্ড ছাড়া নির্বাচন হবে। তিনি বলেন, দুই একদিনের মধ্যেই এ ব্যাপারে জানানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App