×

আন্তর্জাতিক

রাজস্থানে লাভ জিহাদের অভিযোগে বর্বরোচিত হত্যাকাণ্ড

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭, ০৯:৫৩ পিএম

ভারতের রাজস্থানে এক মুসলিমকে লাভ জিহাদের কারণে নির্মমভাবে কুড়াল দিয়ে কোপানোর পরে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করা হয়েছে। হত্যার পরে সেই নৃশংস ভিডিও ইন্টারনেটে শেয়ার করা হয়।

নিহত ব্যক্তির নাম মোহম্মদ আফরাজুল এবং সে পশ্চিমবঙ্গ থেকে রাজস্থানে কাজ করতে যাওয়া এক দিনমজুর। রাজস্থানের উদয়পুর শহরে গত দশ বছরের ওপর ওই ব্যক্তি কাজ করছে এবং ওই শহরের বাসিন্দা।

দ্বিতীয় আরেকটি ভিডিওতে অভিযুক্ত হত্যাকারী শম্ভুলালকে হামলার স্বপক্ষে যুক্তি দিতে শোনা যায়, ‘মুসলিমদের হাত থেকে হিন্দুদের সম্মানরক্ষার খাতিরে এই হামলা। পুলিশ ওই হামলাকারীকে গ্রেফতার করেছে। এই ঘটনার পরে রাজস্থানের কোন কোন এলাকায় ইন্টারনেট সেবা ব্যবস্থা স্থগিত করে দেওয়া হয়েছে এবং এই ভিডিও শেয়ার না করার জন্য লোকজনের কাছে আহ্বান জানানো হয়েছে।

শান্তি রক্ষায় রাজ্যের বিভিন্ন জায়গায় বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। এই হামলার ঘটনা ঠিক কখন ঘটেছে তা স্পষ্ট নয়। ভিডিওতে দেখা যায় সন্দেহভাজন শম্ভু লাল মুসলিমদের সাবধান করে দিয়ে বলছে, ‘আমাদের দেশে যদি 'লাভ জিহাদ' চালাতে চান- আপনারও এই পরিণতি হবে।’

পুলিশ কর্মকর্তা আনন্দ শ্রীবাস্তবা বলেছেন হামলাকারী এবং নিহত দুই ব্যক্তি একে অপরকে চিনত না এবং তাদের মধ্যে শত্রুতার কোন ইতিহাস নেই। ‘আমরা জেনেছি শম্ভু লালের পরিবারের কারোর ভিন্ন ধর্মে বিয়ে হয়নি। এই ভিডিওগুলোতে সে ঘৃণা ছড়ানো বিবৃতি দিয়েছে। সহিংসতা এড়ানোর জন্য আমরা দুই সম্প্রদায়কে নিয়ে বৈঠক করছি।’

ভারতের ক্ষুদ্র কয়েকটি কট্টর হিন্দু গোষ্ঠীর প্রচারণায় এই 'লাভ জিহাদ' শব্দটি জনপ্রিয় হয়ে উঠেছে। এই গোষ্ঠীগুলো মুসলমানদের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে ‘তারা হিন্দু নারীদের ভুলিয়ে ভালিয়ে তাদের নিজেদের ধর্ম থেকে সরিয়ে আনার ষড়যন্ত্রে’ লিপ্ত রয়েছে। বিবিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App