×

খেলা

জাতীয় দাবায় রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৭, ০৯:০৪ পিএম

ওমিকন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ৪৩তম জাতীয় ‘এ’ দাবা চ্যাম্পিয়নশিপে গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে জাতীয় দাবার শিরোপা অক্ষুন্ন রেখেছেন। রানার আপ হয়েছেন গ্র্যান্ড মাস্টার রাকিব। জাতীয় দাবায় এনামুলের এটি চতুর্থ শিরোপা। এর আগে তিনি ১৯৯৭, ২০০৬ ও ২০১৬ সালেও চ্যাম্পিয়ন হয়েছিলেন।

এবারের জাতীয় দাবার চূড়ান্ত রাউন্ডের খেলা শেষে গ্র্যান্ড মাস্টার এনামুল ও গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব উভয়েই এগার পয়েন্ট করে নিয়ে যুগ্মভাবে পয়েন্ট তালিকায় শীর্ষস্থানে থাকেন। চ্যাম্পিয়নশিপের নিয়মানুযায়ী আজ (বুধবার) বিকালে জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত প্লে-অফ ম্যাচে গ্র্যান্ড মাস্টার এনামুল ২-০ গেমে গ্র্যান্ড মাস্টার রাকিবকে পরাজিত করে জাতীয় দাবার শিরোপায় জয় করেন।

প্লে-অফ ম্যাচে অনুষ্ঠিত দুটি গেমেই গ্র্যান্ড মাস্টার এনামুল প্রথমটি সাদা ঘুঁটি নিয়ে এবং দ্বিতীয়টি কালো ঘুঁটি নিয়ে জয়ী হন। গ্র্যান্ড মাস্টার রাকিব অপরাজিত রানার-আপ হয়েছেন এবং তিনি গতবারও রানার-আপ ছিলেন। গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান সাড়ে আট পয়েন্ট পেয়ে তৃতীয় স্থান লাভ করেছেন। ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম আট পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান, ফিদে মাস্টার ফাহাদ সাড়ে সাত পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান ও ফিদে মাস্টার সেখ নামির আহমেদ সাত পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থান লাভ করেন।

সপ্তম, অষ্টম ও নবম স্থানের জন্য দুই আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আন্তর্জাতিক মাস্টার আবু সফিয়ান শাকিল এবং এস এম স্মরন প্লে-অফ ম্যাচে অংশ নিচ্ছেন। তারা সকলেই একটি করে খেলায় জয় পান। তাদের অন্যান্য খেলাগুলো চলছিল।

ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ প্লে-অফ ম্যাচে ২-০ গেমে ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমানকে পরাজিত করেন। ফিদে মাস্টার পরাগ দশম ও ফিদে মাস্টার মাহফুজ একাদশ হন। মোঃ শরীফ হোসেন ২-০ গেমে ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল কুমার ঘোষকে পরাজিত করেন। শরীফ দ্বাদশ ও চঞ্চল ত্রয়োদশ হন। রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে ১৪ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App