×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানিয়ে ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ইরানের!

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০১৭, ০৭:১৬ পিএম

ইরান-যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই পারমাণবিক কর্মসূচি নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে। মার্কিন প্রশাসন বারবার ইরানকে তাদের কর্মসূচি সীমিত করার নির্দেশ দিলেও তা আমলে নিচ্ছে না ইরান। যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানিয়ে ফের একসঙ্গে বেশ কয়েকটি উচ্চক্ষমতা-সম্পন্ন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ইরান। তেহরানের মধ্যাঞ্চলীয় ইস্ফাহান প্রদেশের মরু এলাকায় বায়তুল মুকাদ্দাস নামে বিশাল সামরিক মহড়ার সময় এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মহড়ায় দেশীয় প্রযুক্তিতে তৈরি এন-৬, এন-১০ নাজেয়াত এবং ফজর-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। পরীক্ষা করা সব ক্ষেপণাস্ত্রই বেশ শক্তিশালী বলে দাবি করা হয়েছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার পাশাপাশি ইরানের পদাতিক বাহিনী দূর-পাল্লার ট্যাংকের গোলারও পরীক্ষা করেছে। এসব গোলা পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম হয়।

দেশটির পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল পুরদাস্তান জানিয়েছেন, সেনাবাহিনীর যুদ্ধক্ষমতা বাড়ানো এবং অসম শক্তির সঙ্গে ক্ষেপণাস্ত্র ও আত্মরক্ষামূলক যুদ্ধের কৌশল চর্চার লক্ষ্য নিয়ে মহড়া শুরু হচ্ছে। তিনি জোর দিয়ে বলেন, শত্রুর যেকোন আগ্রাসন বা হুমকির মুখে ইরানের সামরিক বাহিনী তাদের শক্তি দেখিয়ে দেবে।

এদিকে, ইরানের অপরিদর্শিত সামরিক পারমাণবিক সাইট নিয়ে সম্প্রতি এক রিপোর্টে বলা হয়েছে, ইরানের পারমাণবিক কর্মসূচি থামানোর কোনো লক্ষণ নেই।

ইরানের শুধু বেসামরিক কর্তৃপক্ষই পারমাণবিক প্রযুক্তি নিয়ে কাজ করছে, এমনটা নয়। ইরানের সামরিক বাহিনীও পারমাণবিক প্রযুক্তি নিয়ে কাজ করছে। পারমাণবিক বোমা বানানোর লক্ষ্যে এ কাজ চলছে। ইরানের ইসলামিক রিভলুশনারি গার্ডের অন্তর্গত যে সংস্থাটি এ কাজ করছে, তার নাম অর্গানাইজেশন অব ডিফেন্সিভ ইনোভেশন অ্যান্ড রিসার্চ (পার্সি- এসপিএনডি)। এর সাতটি বিভাগ আছে। আর প্রত্যেকটি বিভাগই পারমাণবিক অস্ত্র নিয়ে গবেষণা করছে। এছাড়া, ২০১৭ সালের এপ্রিল থেকে এনসিআরআই-এর কয়েকটি সামরিক স্থাপনায় নতুন করে কার্যক্রম শুরুর প্রমাণ পাওয়া গেছে। এসব স্থাপনায় পারমাণবিক বোমা তৈরির চেষ্টা চলছে বলে ধারণা করছে সংস্থাটি। জানা গেছে, ইরান কখনোই তাদের পারমাণবিক কর্মসূচি বন্ধ করেনি, বরং ভিন্নভাবে কার্যক্রম পরিচালনা করছে। রিপোর্টে প্রকাশ করা হয়েছে, ইরানের কয়েকটি সামরিক স্থাপনার আকাশচিত্র। এগুলোতে উঠে এসেছে ইরানের পারমাণবিক কর্মসূচির আরও কয়েকটি স্থাপনার বিস্তারিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App