×

জাতীয়

বুড়িগঙ্গা-তুরাগ-বালু নদীর নাব্যতা ফিরিয়ে আনা সম্ভব: ইঞ্জিনিয়ার মোশাররফ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০১৭, ০৬:২৫ পিএম

নগরের সঙ্গে পরিচ্ছন্নতার নিবিড় সম্পর্ক থাকার কথা উল্লেখ করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করে এখনও বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর নব্যতা ফিরিয়ে আনা সম্ভব। তিনি এ বিষয়ে নাগরিক সচেতনতা গড়ে তোলার জন্য সাংবাদিকদের লেখনীর ওপরও গুরুত্বারোপ করেন। গণপূর্ত মন্ত্রী বলেন, ‘সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করে এখনও বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর নব্যতা ফিরিয়ে আনা সম্ভব। এ বিষয়ে নাগরিক সচেতনতা গড়ে তোলা প্রয়োজন। নগর উন্নয়ন নিয়ে সাংবাদিকগণ তাদের লেখা জোরদার করলে সরকারের পক্ষে সিদ্ধান্ত গ্রহণ সহজতর হয়।’

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাব কনফারেন্স লাউঞ্জে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত সাংবাদিক এম ওমর ফারুকের স্মরণ সভায় একথা বলেন তিনি।

অনুষ্ঠানে এম ওমর ফারুকের পরিবারকে ফোরামের পক্ষ থেকে তিন লাখ টাকা অনুদান দেয়া হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ চেক মরহুম ওমর ফারুকের স্ত্রীর হতে তুলে দেন।

স্মরণ সভায় গণপূর্ত মন্ত্রী বলেন, অদূরদর্শী পরিকল্পনার কারণে তেজগাঁও শিল্প এলাকা এখন ঢাকার প্রধান কেন্দ্রে অবস্থান নিয়েছে। সে সময়ের পরিকল্পনাবিদগণ হয়তো চিন্তাই করেননি যে ঢাকা শহরের এমন সম্প্রসারণ ঘটবে। বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী পরিবেষ্ঠিত ঢাকাকে নান্দনিক পরিকল্পনায় আনা সম্ভব ছিল।

মন্ত্রী বলেন, একসময়ে দুর্গন্ধময় ইউরোপের টেমস নদী, বোফোর্স নদী, দক্ষিণ কোরিয়ার কান নদীও সংস্কার করে নান্দনিক করা হয়েছে। সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করে এখনও বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর নব্যতা ফিরিয়ে আনা সম্ভব। বাসস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App