×

শিক্ষা

বাদপড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৭, ১০:২০ পিএম

জাতীয়করণ থেকে বঞ্চিত সারাদেশের চার হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে আয়োজিত এক শিক্ষক সমাবেশে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়। সামাবেশে শিক্ষক নেতারা বলেন, ২০১৩ সালে সারা দেশে ২৬ হাজার ১৯৩টি স্কুল জাতীয়করণ করা হয়েছে। কিন্তু জাতীয়করণ যোগ্য আরও চার হাজার ১৫৯টি বিদ্যালয় ও এতে কর্মরত শিক্ষকরা জাতীয়কারণ হতে বঞ্চিত রয়েছে। এক্ষেত্রে তৃতীয়ধাপে এসব বিদ্যালয় জাতীয়করণের জন্য উপজেলা যাচাই বাছাই কমিটি সুপারিশ করে মন্ত্রণালয়ে প্রেরণ করলেও এ থেকে মাত্র ৩০৩টি বিদ্যালয়ের গেজেট প্রকাশ করা হয়। চার হাজার ১৫৯টি বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়েছে।

বক্তারা আরও বলেন, আজ সরকারি প্রাথমিকের শিক্ষকরা যখন সরকারের বেতন-ভাতাসহ সব সুযোগ সুবিধা পাচ্ছে, তখন আমরা খেতে পাই না। আমাদেরকে বিনা বেতনে মানবেতর দিন কাটাতে হচ্ছে। আমাদের শিক্ষার্থীরা ভালো ফলাফল করলেও আমরা শিক্ষকরা বঞ্চিত। জাতি গড়ার কারিগরদের এমন দুর্দশা মেনে নেয়া যায় না।

বক্তারা আরও বলেন, বিগত সরকারের আমলে সীমাহীন দুর্নীতি ও দলীয়করণের কারণে স্বাধীনতার স্বপক্ষের নেতা-কর্মীরা চাকুরী না পেয়ে এসব বেসরকারি বিদ্যালয়ে কর্মরত থেকে বিনা বেতনে শিক্ষাদান করে আসছে। আমাদের পরিবারের বৃদ্ধ পিতা-মাতার ভরণ-পোষণ ও চিকিৎসা, শিশুদের লেখাপড়া, বাসস্থান এবং দু-মুঠো অন্নের ব্যবস্থা করা যাচ্ছে না। কেবল চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারই আমাদের এ দুর্দশা দূর করতে পারেন।

সংগঠনের সভাপতি মো. মামুনুর রশিদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত শিক্ষা সচিব জ্ঞানেন্দ্র চন্দ্র বিশ্বাস, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, রাজারহাট পৌরসভার প্যানেল মেয়র মো. ছোবহান আলী বেপারী, বাংলাদেশ শিক্ষক কল্যাণ সমিতির মহাসচিব মনছুর আলী, বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান এম. শরীফুল ইসলাম, শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক আ স ম জাফর ইকবাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App