×

জাতীয়

প্রতিবন্ধীদের ভর্তির জন্য ৫ ভাগ কোটা বরাদ্দ রাখা হয়েছে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৭, ০৯:৩৪ পিএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সমাজের মূল উন্নয়নের ধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করা জাতির নৈতিক দায়িত্ব। শিক্ষাক্ষেত্রে প্রতিবন্ধীদের অন্তর্ভূক্তি নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠাগুলোতে প্রতিবন্ধীদের ভর্তির জন্য শতকরা ৫ ভাগ কোটা বরাদ্দ রাখা হয়েছে।

আজ মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘ডিজএবিলিটি ইনক্লুসন ইনিশিয়েটিভ ইন বাংলােেদশ’ শীর্ষক দিনব্যাপী সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

কানাডা সরকারের অর্থায়নে বাংলাদেশ স্কিলস ফর প্রোডাকটিভিটি (বি-সেপ) প্রকল্পের সহায়তায় কারিগরি শিক্ষা অধিদপ্তর ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটাতে হবে। সবাইকে আরো সচেতন হতে হবে এবং প্রতিবন্ধীদের সহায়তা করতে হবে। কারিগরি শিক্ষাক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কল্যানমুখী কর্মসূচি গ্রহন করা হয়েছে। তাদের জন্য শতকরা ৫ ভাগ কোটা সংরক্ষিত।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার কারিগরি শিক্ষাকে সর্বাধিক অগ্রাধিকার দিচ্ছে। বর্তমানে শতকরা ১৪ ভাগের বেশি শিক্ষার্থী কারিগরি শিক্ষায় পড়ালেখা করছে। ২০২০ সালের মধ্যে তা শতকরা ২০ ভাগে উন্নীত করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App