×

আন্তর্জাতিক

সৌদি নেতৃত্বাধীন সামরিক সম্মেলনে যোগ দেয়নি লেবানন ও কাতার

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৭, ০৭:১১ পিএম

সৌদি নেতৃত্বাধীন কথিত সামরিক জোট গঠনের সম্মেলনে যোগ দেয়নি প্রতিবেশী দেশ লেবানন। ধারণা করা হচ্ছে- লেবাননের ওপর সৌদি আরবের চাপ বাড়ানোর প্রতিক্রিয়া হিসেবে গতকাল রবিবার অনুষ্ঠিত এ সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত থাকে বৈরুত। এ সম্মেলনে যোগ দেয়নি আরেক প্রতিবেশী দেশ কাতার।

লেবাননের একটি সরকারি সূত্র জানিয়েছে, গতকালের সম্মেলনে যোগ দেয়ার জন্য বৈরুত সরকার রিয়াদের কাছ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পেয়েছিল কিন্তু সৌদি আরবের সঙ্গে অসহযোগিতার অংশ হিসেবে এ সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত থাকে। তবে প্রেসিডেন্ট মিশেল আউন এ সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত থাকার জন্য প্রতিরক্ষামন্ত্রী ইয়াকুব সারাফকে নির্দেশ দিয়েছেন বলে যে খবর বের হয়েছে তা অস্বীকার করেছে ওই সূত্র।

রোমানিয়া যাওয়ার আগে শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী ইয়াকুব সারাফ প্রেসিডেন্ট আউন ও প্রধানমন্ত্রী সাদ হারিরির সঙ্গে পৃথক বৈঠক করেন। রোমানিয়ার সঙ্গে গতকাল লেবানন একটি সামরিক চুক্তি সই করেছে।

গত ৪ নভেম্বর লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি সৌদি আরবে গিয়ে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেন। এর প্রায় দিন সপ্তাহ পর তিনি দেশে ফিরে পদত্যাগপত্র স্থগিত করেন এবং দেশের স্বার্থকে প্রাধান্য দেয়ার ঘোষণা দিয়েছেন।

সূত্র: পার্স টুডে

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App