×

জাতীয়

বিএনপির রাজনীতি আজ খাদের কিনারায়: কাদের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৭, ০৫:৫২ পিএম

বিএনপির রাজনীতি এখন খাদের কিনারায় আছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, গত সংসদ নির্বাচন বর্জন না করলে বিএনপির এই দশা হতো না।

আজ সোমবার সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মিলনায়তনে শহীদ ডা. শামসুল আলম খান মিলনের ২৭ তম শাহাদাৎ বার্ষিকীর আলোচনায় সেতুমন্ত্রী এ কথা বলেন।

স্বৈরাচারি এরশাদ সরকারের পতনের দাবিতে আন্দোলনে ১৯৯০ সালের ২৭ নভেম্বর গুলিতে নিহত হন চিকিৎসক মিলন। এই ঘটনাটি এরশাদবিরোধী আন্দোলনকে আরও বেগবান করে তুলে এবং ১০ দিনের মধ্যে তিনি পদত্যাগে বাধ্য হন। এই শোকাবহ ঘটনার স্মরণে ১৯৯১ সাল থেকে প্রতি বছর শহীদ ডা. মিলন দিবস পালিত হয়ে আসছে।

এই আলোচনায় মিলনের স্মৃতিচারণ করার পাশাপাশি বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলেন ওবায়দুল কাদের। সরকার গণতন্ত্র হরণ করেছে বলে বিএনপির অভিযোগেরও জবাব দেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, বিএনপি আজ বলে, গণতন্ত্র খাদে পড়েছে। আসলে মূল কথা হচ্ছে আজ বিএনপির রাজনীতিই খাদের কিনারায়। তারা (বিএনপি) আন্দোলনের নামে অতীতে পেট্রোলবোমা, ককটেল, আগুন দিয়ে সাধারণ মানুষকে হত্যা করেছে। বিএনপি যদি গত সংসদ নির্বাচনে আসত তাহলে তাদের আজ এই অবস্থা হতো না।

বিএনপি বর্জন করার পরও গতবার নির্বাচন হয়েছে জানিয়ে কাদের বলেন, এবারও তারা নির্বাচনে না আসলে ভোট হবে। কেউ যদি নির্বাচনে না আসে তবে সে দোষ কার? সেই দায়ভার কার? নির্বাচনের ট্রেন তো আর কারো জন্য থেমে থাকে না। তারা সেই ট্রেন মিস করেছে। ৫ জানুয়ারির নির্বাচনের আগে ও পরে আগুন সন্ত্রাস করে গণতন্ত্র রক্ষার নামে বিএনপি যে আন্দোলন করেছিল, তা জনগণ মেনে নেয়নি। এ কারণেই তারা পরবর্তীতে কোন আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি। আর এই নৈরাশ্য থেকেই আজ দলটির নেতা-কর্মীরা দিশেহারা।

বিএনপির ‘অপকর্মের’ জন্য মানুষ তাদেরকে কখনও ক্ষমা করবে না মন্তব্য করে মন্ত্রী বলেন, পুড়িয়ে মানুষ হত্যার চেয়ে জঘন্য আর কী হতে পারে? জনগণ কি সেই দুঃসহ যন্ত্রণাময় অতীত ভুলে গেছে?।

কাদের বলেন, আওয়ামী লীগ কখনো অগণতান্ত্রিক কথা বলে না, অগণতান্ত্রিক আচরণও করে না। বরং বিএনপি সব দিক থেকে এখন ব্যর্থ হয়ে অস্ত্রের ভাষায় কথা বলছে। তারা হাতুরি পিটিয়ে নিজেদের ঢোল বাজানোর চেষ্টা করছে।

সভায় আরও উপস্থিত ছিলেন, সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক আ ফ ম রুহুল হক, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন, ঢামেক অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ, চিকিৎসক নেতৃবৃন্দ, শহীদ ডা. মিলনের মা সেলিনা আক্তার সহ অন্যান্যরা। সভার সভাপতিত্ব করেন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। আলোচনা সভার পূর্বে নেতৃবৃন্দ শহীদ ডা. মিলনের সমাধি'তে পুষ্পস্তবক অর্পণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App