×

মুক্তচিন্তা

বিরোধিতার জন্য বিরোধিতার রাজনীতি

Icon

মুক্তচিন্তা কলাম লেখক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০১৭, ০৬:৫১ পিএম

বাংলাদেশ ও দেশের বাইরের বাঙালি প্রতিহিংসার রাজনীতি দেখতে দেখতে ক্লান্ত। তারা চায় রাজনীতিতে সুন্দর ও স্বাভাবিকতা ফিরে আসুক। যার অনেকটাই আপনাদের (বিএনপির) ওপর নির্ভরশীল। আপনারা সে দিন সমাবেশে কোনো দিকনির্দেশনা দেয়ার পরিবর্তে মাফ করে দেয়ার কথা বলছেন। আবার এও বলছেন শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচনে যাবেন না। যার মানে আগের কথাটা বানোয়াট। বা তাতে আপনাদের বিশ্বাস নেই। এই দ্বৈততা মানুষ বোঝে।

দেখা হয় নাই চক্ষু মেলিয়া

রাজনীতি আমাদের একসময় মুক্তির পথ দেখাত। যখন এ দেশের স্বাধীনতা আমাদের আরাধ্য আর পাকিদের কবল থেকে মুক্ত হওয়ার চেষ্টা ছিল প্রবল তখন রাজনীতি ছিল প্রধান হাতিয়ার। সে সুবর্ণ সময় আজ বিগত। বঙ্গবন্ধু ও চার জাতীয় অভিভাবকের তিরোধানের পর আমাদের রাজনীতিতে জগাখিচুরি দল বিএনপির জন্ম হয়। যতদিন আমরা বাঁচব আমাদের বলে যেতেই হবে ইতিহাসে তার জন্ম বা দরকার যে কারণেই হোক আমাদের জাতীয় স্বার্থের বিরুদ্ধে দাঁড় করানো এই দলের হাতেই মূলত পাকিকরণের শুরু। আজ এমন এক জায়গায় তা পৌঁছে গেছে চাইলেও কিছু করা যায় না। এ লেখা যখন লিখছি তখন সামাজিক মিডিয়ায় দেশের দুই প্রধান ক্রিকেটারের কথোপকথন ফাঁস হয়েছে। যার মাধ্যম উর্দু। আরবি হলেও ধরে নিতাম এক ধরনের বিশ্বাসবশত তারা তা করেছেন। কিন্তু উর্দু কেন? তাদের দেশের নাম বাংলাদেশ, তাদের জাতীয় পরিচয় আমাদের গর্ব আর তারা প্রতিনিধিত্ব করেন বাংলাদেশের। তাদের ভাষা কেন হবে উর্দু? এর জন্য তারা থোড়াই দায়ী। পুরো সমাজ আর দেশের ভেতরে এক বাইরে আরেক। যার পেছনে আছে এই রাজনৈতিক দলের ইন্ধন।

আজ আমরা যখন প্রায় রাজনীতি বর্জিত একটি সমাজ দেখছি তখন অনেকেই বিরোধী দলহীনতার জন্য আওয়ামী লীগ বা সরকারের ওপর দায় চাপিয়ে দিতে ভালোবাসেন। এটা মানি সরকারের কিছু কাজ আছে যাতে বিএনপিকে দমানোর চেষ্টা দেখি। সেটা কি বিএনপি আমলে দেখিনি আমরা? অতীতে যেতে চাই না। সবাই জানেন কে কীভাবে কাকে সাইজ করতে চেয়েছিল। কারা রাজপথে গ্রেনেড হামলার মতো অসভ্য বর্বর কাজ করেছিল। ফলে আমাদের চোখ বন্ধ রেখে মধ্যবিত্তের মুসলিম লীগ কায়দায় আওয়ামী লীগকে দোষ দিলেই সমাধান মিলবে না। ভেবে দেখুন বিএনপি যদি আওয়ামী লীগকে এভাবে চেপে ধরত বা চেপে ধরেছিল যখন, তখন কি তারা ঘরে ঢুকে গিয়েছিল? রাজপথে তাদের জোর বা তাদের পজিশন প্রমাণ করে তারা আসলেই মাঠের দল। গ্রামে মহল্লায় মাঠে ময়দানে তাদের নেতাকর্মী আছে। তাদের এই শেকড় তাদের পরাজিত হতে দেয় না। অন্যদিকে বিএনপির জনপ্রিয়তা মূলত স্বার্থনির্ভর। স্বার্থ বলতে যারা বাংলাদেশের জন্মপ্রক্রিয়া ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল তারা সবাই জায়গা খুঁজছিল কোথাও দাঁড়াবার। আজ এরা নানাভাবে বিভক্ত। এবং পরাজিত। ফলে তাদের সেই আগ্রহ বা মোহ কোনোটাই নেই। না থাকার কারণে ভেতরে যত প্রিয়ই হোক বিএনপির মাঠে নামার মানুষ নেই বললেই চলে। সেটা আমরা গত কয়েক বছরে বারবার দেখেছি।

বলছিলাম রাজনীতির পথ হারানোর এই কালে আমরা কি বিএনপি নামের বড় দলটিকে একবারো অভিযুক্ত করব না কেন তারা তাদের ভ‚মিকা পালনে ব্যর্থ। খালেদা জিয়ার বয়স হয়েছে। তিনি এ দেশের একাধিকবারের প্রধানমন্ত্রী। তাকে অযথা অপমান বা কটু কথা বলার দরকার নেই। যা বলব যুক্তিতর্কে বলব। খালেদা জিয়া এখনো আগের ভাষায় কথা বলছেন। তিনি বলছেন শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নাকি মানুষ করবেন। মাফ করে দিয়েছেন। এই মাফ করে দেয়ার বিষয়টা আসলেই হাস্যকর। কে তার কাছে মাফ চেয়েছে? আগ বাড়িয়ে মাফ করে দিলাম বলাটা কি নিজের দুর্বলতার পরিচায়ক না? এখানে মাফ বা প্রতিশোধ নেয়ার কথা আসছেই বা কেন? তিনি যখন বলেন আমরা দেশ শাসনে গেলে প্রতিশোধ নেব না তখন মনে হয় তিনি কাউকে আশ্বস্ত করতে চাইছেন। নিঃসন্দেহে সেটা আওয়ামী লীগ নয়। কারণ আওয়ামী লীগ তাকে বা বিএনপির কথাকে কতটা বিশ্বাস করে সেটা তারা খুব ভালো জানেন। আসলে এটি তিনি বলেন দেশের বাইরের শক্তির জন্য। যাদের কাছে বিএনপির ইমেজ একটি প্রতিশোধগ্রহণকারী দল হিসেবে পরিচিত। কিন্তু শুধু কথায় কি চিঁড়ে ভেজে? তার দল ও দলের কর্মকাণ্ড এখন কারো অজানা না। তাছাড়া বিশ্বায়নের এই যুগে তাকে এটাও মনে রাখতে হবে দোষারোপের রাজনীতি মানুষ আর খায় না।

আমাদের ধারণা ছিল চলমান সমস্যা সাম্প্রদায়িকতা গুম হত্যা কিংবা দ্রব্যমূল্য বিষয়ে দিকনির্দেশনা দেবে বিএনপি। মানুষ যে নতুন কিছু শুনতে চায় সেটাই আমলে নিলেন না তারা। তাদের সেই ভাঙা রেকর্ড। আওয়ামী লীগের বেলায়ও আমরা একই দৃশ্য আর আওয়াজ পাই। কিন্তু যখন পরস্পরবিরোধী দুটো দল মাঠে নামে মানুষ আশা করে জবাবদিহিতার প্রশ্নে একে অপরের বিপরীতে দাঁড়িয়ে জনগণকে সত্য জানাতে বাধ্য করবে। আমার ধারণা এই বিষয়টি বিএনপি এখন আর বোঝেই না। ভাষণ কিংবা জনসমাবেশের দিকে তাকালেই বোঝা যাবে এখানে দুটো বিষয় কাজ করেছিল, এক. শো ডাউন। দুই. আওয়ামী লিগের বিরুদ্ধে কথা বলে নিজেদের গদি হারানোর দুঃখ ভুলে থাকা। মাদাম জিয়া ভুলে গেছেন তিনি এখন দূর অতীত। আসলে যারা আগামীদিনের ভোটার তাদের মনে বিএনপি এখন কোনো ছায়াও ফেলে না। তারা ভুলে গেছে এ দল একদা দেশ শাসনে ছিল। বলব নিজেদের অতীতের কথা ভাবুন। একদম কিছু না থাকলে ইতিহাসের জোরেও অনেক দূর যাওয়া যায়। সে সম্ভাবনাও আপনারা পায়ে দলে দিয়েছেন পাওয়ারের জোরে। আজ সেই পাওয়ার নেই আর ঘোষকও নেই। মুক্তিযুদ্ধের ফাউ খেতে গিয়ে আসল হারানো বিএনপির তাই এখন শিরে সংক্রান্তি।

আপনি কাকে মাফ করছেন? কেন মাফ করছেন? আপনি এমন একটা কারণ দেখান যেখানে আপনাকে আক্রমণ করা হয়েছে শারীরিকভাবে? আর শেখ হাসিনাকে গ্রেনেড মেরে মেরে ফেলার মতো জঘন্য কাজ করেছে আপনার দলের লোকরা। তাকে নানাভাবে দুনিয়া থেকে সরানোর চক্রান্তে কারা দায়ী সেটা কি মানুষ বোঝে না? ওয়ান-ইলেভেনের নায়কদের কাছ থেকে আপনারা কেন শাসনভার পাননি? সেটা তাদের কাছে প্রশ্ন রাখুন। আমরা আওয়ামী লীগ করি না কিন্তু এটা জানি শেখ হাসিনাকে মাফ করে দেয়ার মতো কথা বলার ভেতর প্রচ্ছন্ন একটা সত্য আছে। যার মানে এমন কিছু আপনারা করছেন বা করতে চেয়েছেন যাতে কামিয়াব না হওয়ায় এখন সাধু সাজার চেষ্টা চলছে। সত্যি যদি মার্জনার রাজনীতি চালু হয় তা হতে হবে আপনাদের নিজের বিবেক থেকে। সেটা সরকারি-বেসরকারি সব দলের জন্য প্রযোজ্য। বাংলাদেশ ও দেশের বাইরের বাঙালি প্রতিহিংসার রাজনীতি দেখতে দেখতে ক্লান্ত। তারা চায় রাজনীতিতে সুন্দর ও স্বাভাবিকতা ফিরে আসুক। যার অনেকটাই আপনাদের (বিএনপির) ওপর নির্ভরশীল। আপনারা সে দিন সমাবেশে কোনো দিকনির্দেশনা দেয়ার পরিবর্তে মাফ করে দেয়ার কথা বলছেন। আবার এও বলছেন শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচনে যাবেন না। যার মানে আগের কথাটা বানোয়াট। বা তাতে আপনাদের বিশ্বাস নেই। এই দ্বৈততা মানুষ বোঝে।

বিএনপি-প্রধান খালেদা জিয়া আপনি একবারের প্রধানমন্ত্রী। এখন আপনার বয়স হয়েছে। এখন মানুষকে নতুন কিছু দেয়ার সময়। তারুণ্য যৌবন আর বাংলাদেশের ভবিষ্যৎ হাত ধরাধরি করে চলতে চাইছে। দেশে-বিদেশে তার প্রয়োজন গতিশীল নতুন নেতৃত্ব। শেখ হাসিনার কর্মকুশলতা আর একক প্রজ্ঞায় যতদূর আমরা এগিয়েছি তাকে ধারণ করা আর সামনে নিয়ে যাওয়ার যোগ্যতা এখন জনগণের চাওয়া। তা না বুঝে হাজার মিটিং-মিছিলে কি আসলেই কোনো লাভ হবে?

সিডনি থেকে অজয় দাশগুপ্ত : কলাম লেখক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App