×

জাতীয়

প্রধানমন্ত্রীর বক্তব্যে গুমের স্বীকারোক্তি: মির্জা ফখরুল

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০১৭, ০৯:৫০ পিএম

গুম নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনার মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে যে বক্তব্য দিয়েছেন, তাকে বিএনপি 'গুমের পক্ষে স্বীকারোক্তি' হিসেবে দেখছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, গতকাল প্রধানমন্ত্রী যে কথা বলেছেন গুমের উপরে- এটা স্বীকার করে নিয়েছে যে, গুম হচ্ছে এবং তারা এই গুমের সাথে জড়িত।

সম্প্রতি কয়েকজন ব্যক্তির নিখোঁজ হওয়া নিয়ে আলোচনার মধ্যে বৃহস্পতিবার সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ মানুষের নিরাপত্তাহীনতার বিষয়টি তুললে তার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী বলেন, (গুম) কী কারণে হচ্ছে, কোথায় হচ্ছে। এটা কি শুধু বাংলাদেশে? '২০০৯ সালের একটি হিসাব, বৃটেনে দুই লাখ ৭৫ হাজার ব্রিটিশ নাগরিক গুম হয়ে গেল। তার মধ্যে ২০ হাজারের কোনো হদিসই পাওয়া গেল না। আমেরিকার অবস্থা আরও ভয়াবহ। '

এর সমালোচনায় ফখরুল বলেন, একটাকে বলা হয়, এনফোর্সড ডিজঅ্যাপিয়ারেন্স, অর্থাৎ যেটা সরকারি পর্যায়ে, রাষ্ট্রীয় পর্যায়ে যাদেরকে গুম করা হয়। তিনি বলেন এই গুম মধ্য যুগে, বিশেষ করে লাতিন আমেরিকার দেশগুলোতে ছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধে এই ঘটনাগুলো ছিল। এখন বাংলাদেশে কয়েক বছর ধরে এনফোর্সড ডিজঅ্যাপিয়ারেন্স চলছে।

বিএনপি মহাসচিব বলেন, যাদের খোঁজ পাওয়া যাচ্ছে না, তাদের প্রত্যেকের পরিবার অভিযোগ করে আসছে, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে তাদের তুলে নেওয়া হয়েছে।

প্রতিপক্ষকে গুম করে ফেলা হচ্ছে আইনশৃ্ঙ্খলা বাহিনী দিয়ে- এটা কিন্তু অন্য কোনো গুমের ব্যাপার নয়। … উনারা (প্রধানমন্ত্রী) শিকার করে নিয়েছেন যে, এই গুমটা বাংলাদেশে হচ্ছে। এটা একটা ভালো কথা যে একটা সত্য স্বীকার করেছেন। ফখরুল অভিযোগ করেন, রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে এসব গুমের ঘটনা ঘটছে বলেই তা ঠেকাতে সরকারের কোনো উদ্যোগ থাকছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App