×

আন্তর্জাতিক

পদত্যাগ স্থগিত করলেন লেবাননের প্রধানমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৭, ০৯:৩৮ পিএম

দেশে ফিরে পদত্যাগ স্থগিত করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। দুই সপ্তাহ আগে সৌদি আরব থেকে টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে জীবনের আশঙ্কার কথা চিন্তা করে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন তিনি।

হারিরি দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে দিনব্যাপী আলোচনার পরে বলেছেন, প্রেসিডেন্ট তাকে পদত্যাগের সিদ্ধান্তটি আরো আলোচনার খাতিরে স্থগিত রাখতে অনুরোধ করেছেন। অভিযোগ উঠেছিল সৌদি আরবের চাপে পদত্যাগের ঘোষণা দিয়েছেন হারিরি। তবে হারিরি এই অভিযোগ প্রত্যাখ্যান করেন।

হারিরি বলেন, আজ আমি মহামান্য রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দাখিল করেছি, তবে তিনি আরো আলোচনার খাতিরে সেটি স্থগিত রাখার অনুরোধ করেছেন। আমি তার অনুরোধে দায়িত্বশীল আলোচনার আশায় একমত পোষণ করেছি। হারিরি যোগ করেন, লেবাননের বিপদ ও চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমানে সবার ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করতে হবে। তিনি হিজবুল্লাহর দিকে ইঙ্গিত করে বলেন লেবাননের রাষ্ট্রীয় নীতি অনুযায়ী যুদ্ধ, বিদেশের লড়াই, আঞ্চলিক বিরোধসহ যেসব উপাদান আমাদের আভ্যন্তরীণ স্থিতিশীলতার জন্য ক্ষতিকর সেগুলো থেকে বিরত থাকার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।

লেবাননের শিয়া আন্দোলন হিজবুল্লাহ সিরিয়া ও ইরাকের সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করার কথা স্বীকার করেছে, ফিলিস্তিনকে অস্ত্র সরবরাহের কথাও বলেছে। তবে ইয়েমেনের হুথি বিদ্রোহী ও বাহরাইনের জঙ্গিদের অস্ত্র সরবরাহের বিষয়ে আরব লীগের অভিযোগ অস্বীকার করেছে সংগঠনটি। বিবিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App