আইফোন টেন বিক্রি করবে রবি

আগের সংবাদ

স্পাইসি ‘চিলি মাটন চপস’

পরের সংবাদ

অবকাঠামোতে ২১শ কোটি টাকা দিচ্ছে এডিবি

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৭ , ৪:০৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৮, ২০১৭ , ৪:০৫ অপরাহ্ণ

দেশের অবকাঠামো উন্নয়নে প্রায় ২ হাজার ১শ কোটি টাকা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টেকসই অবকাঠামো উন্নয়ন বিশেষ করে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি খাতে এ অর্থ ব্যয় হবে।

এ বিষয়ে আগামীকাল (রোববার) রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে এক চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করবেন।

ইআরডি সূত্র জানায়, ঋনের পরিমাণ হবে ২৬ কোটি মার্কিন ডলার। আগের মতোই দীর্ঘ মেয়াদের জন্য এডিবি এ ঋণ দেবে এবং বাস্তবায়নকারী সংস্থা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (আইডিসিওএল) মাধ্যমে বেসরকারি অংশীদারিত্বের খাতে অনুঘটকের ভূমিকা পালন করবে।

জানা গেছে আগের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করায় ‘তৃতীয় পাবলিক-প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি ট্র্যাচ-১’ নামে পিপিপি প্রকল্পগুলোতে অনুঘটকের ভূমিকা পালন করবে এডিবি। এতে সরকারি বাজেট থেকে সরাসরি অর্থায়নের চাপ কমবে।

প্রকল্পের লক্ষ্য গ্রামীণ জনগোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জাতীয় গ্রিডে সংযুক্ত করে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানি সুবিধার সহায়তা প্রদান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়