খালেদা জিয়ার রাষ্ট্রদ্রোহের মামলার আদেশ ৩০ নভেম্বর

আগের সংবাদ

মিয়ানমারের ওপর চাপ বাড়াতে সোচ্চার হোন

পরের সংবাদ

শিক্ষা ক্ষেত্রের অর্জন নিয়ে গর্ববোধ করি

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৭ , ৬:৪৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৬, ২০১৭ , ৬:৪৩ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, দক্ষ মানবসম্পদ তৈরি করাই বিশ্ববিদ্যালয়ের কাজ। বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রের অর্জন নিয়ে আজ আমরা গর্ববোধ করি।

‘আজ আমরা শিক্ষার যে উচ্চস্তরে পৌঁছেছি, তার পেছনে রয়েছে ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বল্প সময়ের শাসন আমলে নেওয়া বিভিন্ন সাহসী পদক্ষেপ।’

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘আওয়ামী লীগ সরকারের অর্জন’ শীর্ষক এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক উপ-কমিটির উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাসেম। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক উপ-কমিটির সদস্য-সচিব শামসুন নাহার চাপা।

উপাচার্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বঙ্গবন্ধু ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করে এবং বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ প্রদান করে বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চ শিক্ষার উন্নয়নে যে বীজ বপণ করেছিলেন, তার সুফল আজ আমরা পাচ্ছি।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন, সম্প্রসারণ এবং অগ্রযাত্রায় আওয়ামী লীগ সরকারের অপরিসীম অর্জন অব্যাহত রয়েছে। তিনি শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন কর্মসূচির ওপর বিস্তারিত আলোকপাত করেন। শিক্ষামন্ত্রী চমৎকার একটি তথ্যবহুল প্রবন্ধ উপস্থাপনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাসেমকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়