অভিনয় শিল্পীরা পাচ্ছেন ডিজিটাল সংস্করণের কার্ড

আগের সংবাদ

‘আশিক বানায়া’ ছবির নায়িকা আশ্রমে আশ্রমে ঘোরেন

পরের সংবাদ

দেশে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে সিরামিক এক্সপো

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৭ , ২:৫৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৬, ২০১৭ , ২:৫৯ অপরাহ্ণ

দেশে প্রথমবারের মতো সিরামিক এক্সপোর আয়োজন করছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৩০ নভেম্বর থেকে এ অনুষ্ঠান শুরু হবে।

তিন দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন সংগঠনটির সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা। এ সময় উপস্থিত ছিলেন বিসিএমইএ এর সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন।

আয়োজকরা জানায়, বাংলাদেশে সিরামিকের এটিই প্রথম আন্তর্জাতিক এক্সপো। দেশীয় কোম্পানির তৈরি পণ্য এ মেলায় প্রদর্শন ও ব্র্যান্ডিং করা হবে। এছাড়া এ এক্সপোর মাধ্যমে দেশীয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। প্রদর্শনীর পাশাপাশি বিক্রির ব্যবস্থা থাকবে। থাকবে আর্কষণীয় ছাড়।

সিরাজুল ইসলাম মোল্লা জানান, সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭ দেশের প্রথম ও সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী। প্রস্তুতকারক, রফতানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরবেন। প্রদর্শনীতে ১৩টি দেশের মোট ৬০টি কোম্পানি অংশগ্রহণ করবে। থাকবে ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ারস হোস্ট, ১৫০টি বুথ, ১০০ এর বেশি ব্র্যান্ড ইত্যাদি।

তিনি জানান, প্রায় ৫০টি দেশে বাংলাদেশি সিরামিক পণ্য রফতানি করা হয়। সামনে এই সংখ্যাকে আমরা আরও বাড়াতে চাই। বাংলাদেশের সিরামিক শিল্প একটি উজ্জ্বল ক্ষেত্র এবং দেশীয় ও আন্তর্জাতিক উভয় বাজারের প্রবৃদ্ধি ইঙ্গিত করে যে এটি দেশের জন্য বড় অংকের বৈদেশিক মুদ্রা আয়ের একটি খাত হতে পারে।

সংশ্লিষ্টরা জানায়, বর্তমানে এ খাতে দেশি-বিদেশি প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে। সিরামিক পণ্য রফতানি করে বছরে ৪২ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। গত ৫ বছরে উৎপাদনের প্রবৃদ্ধি ছিল ২০০ শতাংশ। এ খাতে কর্মরতদের মধ্যে ৪০ শতাংশ নারী। মানসম্পন্ন ও টেকসই হওয়ায় এ খাতে উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের ৫০টি দেশে রফতানি হচ্ছে।

উল্লেখ্য, সিরামিক খাতে বর্তমানে ২০টি টেবিলওয়্যার, ২৬টি টাইলস ও ১৬টি সেনেটারিওয়্যার উৎপাদনকারী কোম্পানি রয়েছে। এরমধ্যে বছরে ২৫০ মিলিয়ন পিস টেবিলওয়্যার, ১২০ মিলিয়ন স্কয়ার মিটার টাইলস ও ৭ দশমিক ৫ মিলিয়ন পিস সেনেটারিওয়্যার উৎপাদিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়