×

শিক্ষা

সরকার সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত সমাপনী পরীক্ষা চলবে : গণশিক্ষামন্ত্রী

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭, ০৮:২৫ পিএম

প্রাথমিক সমাপনীর ভবিষ্যৎ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, প্রাথমিক সমাপনী পরীক্ষা চলবে। সরকারি সিদ্ধান্তের ওপর এই পরীক্ষাটা হওয়া-না হওয়া নির্ভর করছে।

এখন পর্যন্ত এটা বন্ধ করবার বা এই দুটি পরীক্ষাকে একত্রিত করে একটা পরীক্ষা নেওয়ার আগে কথাবার্তা হয়েছিল এখন পর্যন্ত সেই নির্দেশনা আসেনি।

আজ বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ তথ্য তুলে ধরেন ওই মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার ২০১০ সালের শিক্ষানীতি বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এটা হতেই হবে। তবে আমরা যেভাবে চাচ্ছি সেভাবে করতে বিলম্ব হচ্ছে। প্রক্রিয়া থেকে গেছে এর মানে এই নয় যে, সেটা আজীবনের জন্য বন্ধ হয়ে গেছে। অবকাঠামোসহ অনেক সমস্যা আছে। সেগুলো মোকাবেলা করে আমরা সামনে আগাবো।

মন্ত্রিসভার সিদ্ধান্তে ২০০৯ সালে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রচলন হয়।

পরের বছর মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য চালু হয় ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। আর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে আয়োজন করা হয় জেএসসি-জেডিসি পরীক্ষা।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় বসানো নিয়ে বাংলাদেশের শিক্ষাবিদদের অনেকে আপত্তি জানিয়ে আসছেন। প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি করা হলে পঞ্চম শ্রেণির পরীক্ষাটি তুলে নেওয়ার প্রস্তাব এলেও তা আটকে যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথায়।

আগে পঞ্চম শ্রেণিতে আলাদা করে বৃত্তি পরীক্ষা নেওয়া হলেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী চালুর পর ওই পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে থেকেই বৃত্তি দেওয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App