×

জাতীয়

রংপুর সিটি নির্বাচন সুষ্ঠু করতে কঠোর হবে ইসি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭, ০৯:১৮ পিএম

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করতে কঠোর হবে নির্বাচন কমিশন (ইসি)। এ নির্বাচনের পরিবেশ তৈরি ও লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে নির্বাচনের আগেই চার কমিশনার রংপুর সিটিতে পরির্দশনে যাবেন। ইসি’র সংশ্লিষ্ট কর্মকর্তারা এমটাই জানিয়েছেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেন, রংপুর সিটিতে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে যা করা প্রয়োজন আমরা তাই করব। কাউকে ছাড় দেওয়া হবে না। নির্বাচনের পরিবেশ দেখতে ভোটের আগে পর্যাক্রমে আমরা চার কমিশনার রংপুরে যাব। নির্বাচনের আগে প্রার্থীদের সঙ্গে সংলাপ করার পরিকল্পনাও আছে আমাদের।

প্রধান নির্বাচন কমিশনার রংপুরে যাবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাননীয় সিইসি যাবেন কিনা আমি বলতে পারব না, যেতেও পারেন। তবে চার কমিশনারের সঙ্গে আমার কথা হয়েছে তারা যাবেন বলে জানিয়েছে।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, রংপুরের ভোটাররা যেন তাদের পছন্দের প্রার্থীকে নির্বিঘ্নে ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারেন সেই পরিবেশ নিশ্চিত করবো। এ জন্য আইনের যতখানি প্রয়োগ দরকার তা করা হবে। সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই।

তিনি বলেন, ‘গত ২ নভেম্বর রংপুর সিটির প্রচারসামগ্রী যেমন বিলবোর্ড, পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছি। আচরণবিধি প্রতিপালনের জন্য ছয়জন ম্যাজিস্ট্রেট নামিয়েছি। এসবই করছি লেভেল প্লেইং ফিল্ড তৈরির জন্য। এছাড়া রংপুর সিটি নির্বাচনে ব্যয়ও মনিটরিং করব। নির্বাচন কমিশনাররা পর্যায়ক্রমে রংপুর যাবেন এবং সার্বিক পরিস্থিতি মনিটরিং করার সিদ্ধান্ত হয়েছে।

ইসির কর্মকর্তারা জানান, রংপুরে নির্বাচন সুষ্ঠু করতে আগামী ১৯ নভেম্বর (রোববার) সকাল ১১ টায় নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে আইন- শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে ইসি। ঐ বৈঠকে পুলিশ, র‌্যাবের প্রতিনিধিরা উপস্থিত থাকবে।

এদিকে সবার সমান অধিকার এবং নির্বাচনী পরিবেশ তৈরির জন্য বিভাগীয় কমিশনের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন। ইসির এক চিঠিতে এ কমিটি গঠনের কথা জানানো হয়। ওই কমিটিতে কমিটিতে রংপুর রেঞ্জের ডিআইজি, বিজিবির সেক্টর কমান্ডার, রংপুরের ডিসি, রিটার্নিং অফিসারসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের রাখা হয়েছে।

কমিটির কার্যপরিধি সম্পর্কে চিঠিতে বলা হয়েছে, কমিটি নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত এবং লেভেল প্লেইং ফিল্ড তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। মোবাইল কোর্টের কার্যক্রম মনিটর করবে। বিরুপ পরিস্থিতির উদ্ভব হলে বা আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে তাৎক্ষণিক পদক্ষেপ নেবে। নির্বাচন পরিচালনার ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাকে সহায়তা দেবে।

রংপুরে সিটি নির্বাচনে রিটার্নিং অফিসারের কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২২ নভেম্বর। মনোনয়ন বাছাই হবে ২৫ থেকে ২৬ নভেম্বর। মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ২৭ থেকে ২৯ নভেম্বর এবং অপিল নিষ্পত্তি হবে ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত। প্রর্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ ডিসেম্বর। ভোটগ্রহণ ২১ ডিসেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App