টিটু রায়কে গ্রেপ্তার করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

ডিসেম্বরে উচ্চাঙ্গসংগীত উৎসব

পরের সংবাদ

কই মাছের কোর্মা

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৭ , ৩:২৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৪, ২০১৭ , ৩:২৯ অপরাহ্ণ

কই মাছ অনেকের কাছেই প্রিয় একটি খাবার। কই মাছের ভাজা, কই মাছ দোপেঁয়াজা তো অহরহই খাওয়া হয়। আজ থাকলো ব্যতিক্রমী একটি রেসিপি কই মাছের কোর্মা-

উপকরণ: কই মাছ ৬টি, টক দই ২ টেবিল চামচ, চিনি ১/২ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ বাটা ১ চা চামচ, ধনে বাটা/ গুড়া ১ চা চামচ, জিরা ভাজা গুঁড়া ১ চা চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ কাপ, কাঁচা মরিচ ফালি ৬/৭ টি, লবণ স্বাদমতো, ধনে পাতা কুচি ১/৪ কাপ, সয়াবিন তেল ১/৩ কাপ।

প্রণালি: কই মাছ, টক দই ও লবণ দিয়ে মাখিয়ে রাখুন ১০ মিনিট। প্যানে তেল গরম করে মাছগুলো দুইপাশ লাল করে ভেজে নিন। একটি কড়াইয়ে তেল গরম হতে দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ বাদামি করে ভাজতে হবে। পেঁয়াজ ভাজা হলে এর মধ্যে একটু পানি দিয়ে মরিচ, ধনে জিরা গুঁড়া ও টমেটো সস, আদা ও রসুন বাটা দিয়ে মসলাগুলো ভালো করে কষিয়ে নিতে হবে ৫-১০ মিনিট। কষানো মসলার ভেতর ভাজা কই মাছগুলো ছেড়ে সামান্য পানি দিয়ে আরো কিছু সময় রান্না করতে হবে। এবার কাঁচামরিচ ফালি, ধনেপাতা কুচি দিয়ে ২/১ মিনিট রান্না করে নামাতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়