×

জাতীয়

দানাদার খাদ্যশস্যে বাংলাদেশ প্রায় স্বনির্ভর: কৃষিমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৭, ০৮:৫৮ পিএম

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে কৃষি উত্পাদনে অসামান্য সফলতা অর্জিত হয়েছে। দানাদার খাদ্যশস্যসহ সকল প্রকার ফসলের উত্পাদন বৃদ্ধি পেয়েছে। দানাদার খাদ্যশস্যে (চাল, গম, ভূট্টা) বাংলাদেশ প্রায় স্বনির্ভর। দেশের চাহিদা অনুযায়ী সকল ফসলের উত্পাদন বৃদ্ধির জন্য সরকারের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী জানান, কৃষি মন্ত্রণালয় দেশের কৃষি উত্পাদন বৃদ্ধির লক্ষ্যে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের সঙ্গে সম্পৃক্ত। কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা সরাসরি কৃষি মন্ত্রণালয়ের কার্যক্রমের আওতাভুক্ত নয়। তবে দেশের কৃষকরা যাতে তাঁদের উত্পাদিত ফসলের সঠিক মূল্য পান সে বিষয়ে কৃষি মন্ত্রণালয় সচেষ্ট। কৃষি মন্ত্রণালয় এ বিষয়ে কিছু কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি জানান, কৃষকগণ যাতে তাদের উত্পাদিত ফসল, শাকসবজি বিক্রয় করে অধিক লাভবান হতে পারে সে লক্ষ্যে ২য় শস্য বহুমুখীকরণ প্রকল্প (এসসিডিপি)’র আওতায় কৃষি পণ্য সংগ্রহ ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। কৃষকরা তাদের উত্পাদিত কৃষিপণ্য সেখানে বিক্রয় করে লাভবান হচ্ছেন। এছাড়া সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় বাজার সংযোগ সংক্রান্ত কৃষক মাঠ স্কুলের মাধ্যমে বাজার সংযোগের বিষয়ে কৃষকদের অবহিত করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App