পাঠ্যবই তৈরিতে নানা অনিয়ম-দুর্নীতি : টিআইবি

আগের সংবাদ

শাহজালালে ১৩৮ কার্টন নিষিদ্ধ সিগারেট জব্দ

পরের সংবাদ

প্রধানমন্ত্রীকে আয়কর পরিচয়পত্র হস্তান্তর

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৭ , ৩:৪১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৩, ২০১৭ , ৩:৪১ অপরাহ্ণ

নিয়মিত আয়কর প্রদানকারী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আয়কর পরিচয়পত্র হস্তান্তর করা হয়েছে। একইসঙ্গে নিয়মিত কর প্রদান করে একটি অনুকরণীয় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করায় তাকে অভিনন্দন জানানো হয়েছে।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান এই পরিচয়পত্র প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী ১৯৮২ সাল থেকে নিয়মিত কর প্রদান করে আসছেন। নিয়মিত করদাতা হিসেবে তাকে ইনকাম ট্যাক্সের পরিচয়পত্র হস্তান্তর করা হয়েছে। তা ছাড়া প্রধানমন্ত্রী নিয়মিত আয়কর দিয়ে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন, এজন্য জাতীয় রাজস্ব বোর্ড তাকে চিঠি দিয়ে অভিনন্দন জানায় এবং একটি স্বীকৃতিফলক হস্তান্তর করেন।’

জাতীয় রাজস্ব বোর্ড জানায়, সারা দেশে একটি রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠা করতে প্রতিষ্ঠানটি বিভিন্ন উদ্ভাবনীমূলক উদ্যোগ গ্রহণ করেছে। তার মধ্যে আয়কর মেলার পাশাপাশি আয়কর দিবস, আয়কর সপ্তাহ, আয়কর ক্যাম্প, রাজস্ব হালখাতা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে তৃণমূল পর্যায়ে কর সেবা পৌঁছানো, রাজস্ব সংলাপ, কর শিক্ষণ ফোরাম, সোশ্যাল মিডিয়া সংলাপ, ফেসবুক পেজ, ফিডব্যাক মেইল ইত্যাদি নতুন উদ্ভাবনীমূলক কর্মসূচি চালিয়ে যাচ্ছে। রাজস্ব বাড়াতে প্রতিবছরই নতুন নতুন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

প্রতিষ্ঠানটি আরে জানায়, কর প্রদানে উৎসাহ এবং ডিজিটাল বাংলাদেশ গড়তে জাতীয় রাজস্ব বোর্ড জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজ ব্যবহার করে সম্মানিত করদাতাদের জন্য একটি ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রচলন করে। এই ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের মধ্যে উৎসাহ উদ্দীপনা তৈরি করেছে।

১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত ঢাকায় আয়কর মেলা থেকে ইনকাম ট্যাক্স আইডি সংগ্রহ করে করদাতারা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে উন্নয়নে তাদের অংশীদারিত্বের পরিচয় বলে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। চলতি বছর অনেক মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যসহ শীর্ষ ব্যবসায়ীসহ নানা পেশাজীবীর মানুষ এই পরিচয়পত্র গ্রহণ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়