×

আন্তর্জাতিক

ফ্রান্সে জুম্মার নামাজে মেয়রের বাধা

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৭, ০৭:২৯ পিএম

রাস্তায় মুসলিমরা জুম্মা নামাজ পড়ায় ১০০ জন ফরাসি রাজনীতিবিদ নামাজ আদায়কারীদের বাধা দিয়েছেন। প্যারিসের শহরতলী ক্লিচির মেয়র রেমি মুজোর নেতৃত্বে নামাজ আদায়কারীদের বাধা দেন।

এতে দুই পক্ষেরই কেউ আহত হয়নি, তবে এতে ফ্রান্সে মসজিদের অপ্রতুলতার বিষয়টা উঠে এসেছে। উল্লেখ্য, ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলিম রয়েছে পশ্চিম ইউরোপের কোনো দেশের জন্য যা সর্বোচ্চ।

‘রাস্তায় অবৈধ প্রার্থনা বন্ধ কর’ লেখা বিশাল ব্যানার নিয়ে রেমি মুজো শতাধিক বিক্ষোভকারী নিয়ে এসে শুক্রবার শহরের মার্কেট স্কয়ারে নামাজ আদায়কারীদের বাধা দেন। কয়েক মাস আগে নামাজ পড়ার জায়গা বন্ধ করে দেয়ার প্রতিবাদে সেখানে জুম্মার নামাজ আদায় করে আসছিল। বর্তমান মেয়র সেটিকে লাইব্রেরিতে পরিণত করেছেন। ক্লিচি সিটি হল জানিয়েছে, মুসলিমরা নবনির্মিত ইসলামিক কালচারাল অ্যান্ড প্রেয়ার সেন্টারে নামাজ আদায় করতে পারে যা গত বছর উদ্বোধন করা হয়েছে। তবে কয়েকজন মুসলিম দাবি করেছেন, ওই মসজিদ অনেক দূরে অবস্থিত এবং ছোট। ভবন নির্মাণের সেফটি স্ট্যান্ডার্ডও মানা হয়নি সেটিতে।

এই বিক্ষোভের মধ্যেই কয়েকজন মুসলিম নামাজ আদায়ের চেষ্টা করছিল একটু আড়ালে গিয়ে। কিন্তু বিক্ষোভকারীদের চাপে তারা পেছাতে পেছাতে একটি কাঠের দেয়ালে গিয়ে ঠেকেন। নামাজ আদায়কারীরা আল্লাহু আকবর বলে নামাজ শুরু করলে বিক্ষোভকারীরা জোরে জোরে ফ্রান্সের জাতীয় সংগীত গাওয়া শুরু করে। এদের কেউ ফ্রান্সের পতাকা কেউ ক্রুশ নিয়ে এসেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App