×

জাতীয়

স্থানীয় সরকারকে শক্তিশালী করতে কাজ করছে সরকার

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৭, ০৬:১৮ পিএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে কাজ করছে সরকার।

বৃহস্পতিবার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) পরিচালনা বোর্ডের ৪৮তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, দেশের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের বৃহৎ দায়িত্ব স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ওপর ন্যস্ত। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নাগরিকদের অধিকাংশ সেবা তারা দিয়ে থাকে। স্থানীয় সরকারকে বাদ দিয়ে উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন অসম্ভব। বর্তমান সরকার স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, সরকারের গৃহীত সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব স্থানীয় সরকারের ওপর অনেকাংশেই ন্যস্ত। স্থানীয় সরকার শক্তিশালীকরণ মানে গণতন্ত্র শক্তিশালীকরণ। সরকার শুধু দলীয় প্রতীকে নির্বাচন দিয়েই থেমে থাকেনি, স্থানীয় সরকারের পাঁচটি স্তরকে শক্তিশালী করতেও ধারাবাহিকভাবে কাজ করছে।

মন্ত্রী বলেন, পাঁচ স্তর বিশিষ্ট স্থানীয় সরকার ব্যবস্থায় প্রায় ৬০ হাজারের অধিক জনপ্রতিনিধিকে যথাযথভাবে প্রশিক্ষণ দিলে ‘রূপকল্প-২০২১’ অর্জনে তারা বৃহৎ অংশীদার হতে পারবে।

সমন্বয়ের মাধ্যমে স্থানীয় সরকারের সকল প্রতিষ্ঠানকে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি।

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনগণকে ঋণগ্রস্ততা থেকে মুক্তি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পকে আরো জনবান্ধব করতে এনআইএলজিকে গবেষণা করার নির্দেশ দেন মন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App