×

খেলা

মাঠে নামছে রাশিয়া-আর্জেন্টিনা, নিরাপত্তা জোরদার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৭, ০৩:৩৩ পিএম

ফিফা প্রীতি ম্যাচ। নিরাপত্তা থাকবে বিশ্বকাপের মতো! ১১ নভেম্বর মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়ার বিপক্ষে নামছে আর্জেন্টিনা।
এ ম্যাচকে ঘিরে কড়া নিরাপত্তার প্রসঙ্গ উঠে এসেছে। সোমবার মস্কো পৌঁছেছেন লিওনেল মেসিরা। মস্কোয় এদিন মাইনাস এক ডিগ্রি সেলসিয়াসের মধ্যে অনুশীলন করেন তারা। মেসি-আগুয়েরোরা গ্লাভস, লেগিনস পরে অনুশীলন সারেন।
প্রচণ্ড ঠাণ্ডায়ও খোশমেজাজে ছিলেন আর্জেন্টাইন ফুটবলাররা। কিন্তু ঘুম হচ্ছে না রাশিয়া ফুটবল ফেডারেশনের কর্তাদের। সপ্তাহখানেক আগে জঙ্গি সংগঠন আইএস ২০১৮ বিশ্বকাপে হামলার হুমকি দিয়েছিল।
মেসি ও নেইমারের ছবি তারা ব্যবহার করেছিল হুমকিবার্তায়। আরও একটা পোস্টার ছিল আতঙ্কিত হওয়ার মতো। রাশিয়া বিশ্বকাপের লোগোর সামনে আগ্নেয়াস্ত্র হাতে এক জঙ্গির ছবি।
এই ঘটনার পরেই নড়েচড়ে বসেন রাশিয়া ফুটবল ফেডারেশনের কর্তারা। জানা গেছে, বিশ্বকাপের মতোই নিরাপত্তার বলয় গড়ে তোলা হচ্ছে ১১ নভেম্বরের ম্যাচে। প্রীতি ম্যাচে বিশ্বকাপের মতো নিরাপত্তা| কেন? জবাবে রুশ ফুটবল ফেডারেশনের কর্তাদের যুক্তি, মেসি খেলছেন বলে এই ম্যাচটার গুরুত্ব আলাদা।
তাছাড়া এই সময় ক্লাব ফুটবলে বিরতি চলছে। ইংলিশ প্রিমিয়ার লীগ, লা লীগা, বুন্দেসলীগায় কোনো ম্যাচে নেই। ফলে মেসিকে দেখতে প্রচুর বিদেশি দর্শকের মস্কো যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই কোনো ঝুঁকি নিতে নারাজ রাশিয়া ফুটবল ফেডারেশন।
সন্ত্রাসবাদী সংগঠনের হুমকির পাশাপাশি রুশ কর্তারা চিন্তিত নিজেদের দেশের দর্শকদের নিয়েও। ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে অতীতে ফুটবল মাঠে ঝামেলার অভিযোগ রয়েছে যাদের বিরুদ্ধে, তাদের।
তৈরি করা হয়েছে বিশেষ তালিকা। সিদ্ধান্ত নেয়া হয়েছে, বৈধ টিকিট থাকলেও অভিযুক্তদের কোনো অবস্থাতেই লুজনিকি স্টেডিয়ামে ১১ নভেম্বরের ম্যাচে ঢুকতে দেয়া হবে না। এখানেই শেষ নয়।
রাশিয়ার রেস্তোরাঁয় অশান্তির অভিযোগে অতীতে গ্রেফতার হয়েছে যারা, তাদেরও স্টেডিয়ামে ঢুকতে না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
১১ নভেম্বর রাশিয়ার বিপক্ষে খেলার তিন দিন পর ক্রাসেনোদারে নাইজেরিয়ার মুখোমুখি হবে দু’বারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App