শনিবার ঢাকায় ফিরছে বিপিএল

আগের সংবাদ

৮০ মেগাপিক্সেলের ডিএসএলআর ক্যামেরা

পরের সংবাদ

ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৯, ২০১৭ , ৪:০৩ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৯, ২০১৭, ৪:০৩ অপরাহ্ণ

Avatar

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল দেশের শেয়ারবাজার।

মূল্য সূচক বাড়ালেও এদিন লেনদেন হওয়া যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে কমেছে তার থেকে বেশি। মূলত ব্যাংক প্রতিষ্ঠানগুলোর দাম বাড়ার কারণে উভয় বাজারে মূল্য সূচকের বড় উত্থান ঘটেছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪১ পয়েন্টে। এ নিয়ে টানা তিন কার্যদিবস ডিএসইর সবকটি সূচকের বড় উত্থান ঘটল।

দিনের লেনদেন শেষ ডিএসইতে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির দাম। লেনদেন হয়েছে ৮৭০ কোটি ৫৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৬৫ কোটি ৬০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০৪ কোটি ৯৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ঢাকা ব্যাংকের ৩৯ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, কেয়া কসমেটিক, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, এক্সিম ব্যাংক এবং আইডিএলসি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৯৭টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।