×

খেলা

সাইফউদ্দিন-ব্রাভোর বোলিংয়ে কুমিল্লার প্রথম জয়

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৭, ০৬:২০ পিএম

বিপিএলের গত আসরে প্রথম জয়ের জন্য ষষ্ঠ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে।

এবারের আসরের প্রথম ম্যাচও হেরেছিল তারা। ব্যাটে-বলে ভালো করেও সিলেটের বিপক্ষে শেষ ওভারে হেরেছিল বিপিএলের তৃতীয় আসরের চ্যাম্পিয়নরা। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে কুমিল্লা। তামিমকে ছাড়া কুমিল্লা ৮ উইকেটে হারিয়েছে চিটাগং ভাইকিংসকে।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৪৩ রান করে চিটাগং ভাইকিংস। জবাবে মোহাম্মদ নবীর কুমিল্লা ১৬ বল আগেই লক্ষ্যে পৌঁছে যায়।

এর ফলে দিনের প্রথম ম্যাচে পরে ব্যাটিং করা দল জয়ের ধারা ধরে রাখল। এর আগে প্রথম দুই দিনে দিনের প্রথম ম্যাচ লক্ষ্য তাড়া করে জিতেছিল সিলেট সিক্সার্স।

টস হেরে ব্যাট করতে নেমে চিটাগং ভাইকিংসকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার সৌম্য সরকার ও লুক রনকি। নিউজিল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমিল্লার বোলারদের ওপর মূল ঝড়টা তোলেন। পাওয়ার প্লের শেষ বলের আগের বলে আউট হওয়া ডানহাতি এ ব্যাটসম্যান ২১ বলে ৪ চার ও ৩ ছক্কায় করেন ৪০ রান।

পিছিয়ে ছিলেন না সৌম্য সরকারও। দারুণ রিভার্স সুইপে পয়েন্ট দিয়ে ছক্কা মেরে বাউন্ডারির খাতা খোলেন সৌম্য। পরবর্তীতে একই শটে পেয়েছিলেন চারের স্বাদ। কিন্তু সেই ‘পুরোনো রোগে’ আক্রান্ত সৌম্য। বড় ইনিংসের সম্ভাবনা জাগিয়ে ফেরেন ৩৮ রানে। এর আগে দিলশান মুনাবীরা ২২ বলে ২১ রান করে আউট হন। বেশিক্ষণ টিকতে পারেননি এনামুল হক বিজয়ও (৩)। বিজয় ও সৌম্যর উইকেট নেন তরুণ পেসার মোহাম্মদ সাইফউদ্দিন।

প্রথম আট ওভারে ৮০ রান পাওয়া চিটাগং শেষ ১২ ওভারে তুলতে পারে মাত্র ৬৩ রান। এ সময়ে একটি ছক্কা দেখারও সুযোগ পায়নি মাঠে উপস্থিত দর্শকরা! মিডল অর্ডারে ১৭ রানে ৪ উইকেট হারিয়ে মূলত তাদের বড় সংগ্রহের আশা শেষ হয়ে যায় চিটাগংয়ের। ইনিংসের শেষ দিকে ১৩ বলে ১৮ রানের ইনিংসে চিটাগংকে লড়াইয়ের পুঁজি এনে দেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

শুরুতে কুমিল্লার বোলিং নির্বিষ হলেও দশ ওভারের পর তিন পেসারের দাপটে ঘুরে দাঁড়ায় তারা। নেতৃত্বে ছিলেন সাইফউদ্দিন। ২৪ রানে ৩ উইকেট নেন ডানহাতি এই পেসার। এ ছাড়া ডোয়াইন ব্রাভোর পকেটে যায় ২ উইকেট। পেসার আল-আমিন হোসেন ২৮ রানে নেন ১ উইকেট।

১৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় উইকেটে জয়ের ভীত পায় কুমিল্লা। ইমরুল কায়েসকে সঙ্গে নিয়ে ৫৭ রানের জুটি গড়েন জস বাটলার। অবশ্য উদ্বোধনী জুটিতে বাটলার-লিটন যোগ করেন ৪৩ রান। দুই জুটিতে বড় অবদান বাটলারের। ডানহাতি এই ব্যাটসম্যান ৪২ বলে ৩ চার ও ২ ছক্কায় করেন ৪৮ রান। হাফ সেঞ্চুরি থেকে ২ রান আগে শুভাশিষের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। এর আগে ডানহাতি এ পেসারের বলে লিটন ২৩ রানে এলবিডব্লিউ হন।

জয়ের থেকে ৪৪ রান দূরে থাকতে বাটলার আউট হলেও কুমিল্লার জয় পেতে সমস্যা হয়নি। ১৮ বলে ৪ চার ও ১ ছক্কায় অপরাজিত ৩৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন মারলন স্যামুয়েলস। তার সঙ্গে ৩৩ রানে অপরাজিত ছিলেন ইমরুল। ১ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান বাঁহাতি এই ব্যাটসম্যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App