×

অর্থনীতি

শেষ সময়েও করমেলায় উপচেপড়া ভিড়

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৭, ০৮:৩১ পিএম

চলছে আয়কর মেলা ২০১৭, শেষ হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। করদাতাদের উপচেপড়া ভিড়ে হিমশিম খাচ্ছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা।

তবু উৎসবমুখর মেলা প্রাঙ্গণ। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে করসেবা নিচ্ছেন করদাতারা। ক্লান্তির ছাপ থাকলেও নেই তেমন অভিযোগ।

শেষ সময়ে উৎসবের অংশ হতে করদাতাদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণে তিলধারনের ঠাঁই নেই। সপ্তাহব্যাপী আয়কর মেলার শেষদিন মঙ্গলবার সন্ধ্যার পর আগারগাঁওয়ের মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে করদাতাদের উপচেপড়া ভিড়।

সকাল ৮টায় রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলা শুরু হয়। দুপুরের পর থেকে মেলা প্রাঙ্গণে ভিড় বাড়তে থাকে। মেলায় সেবা দিতে এনবিআর কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে।

এনবিআরের ট্যাক্স আইডি কার্ড সেবা দেওয়া বুথের এক কর্মকর্তা বলেন, কথা বলতে বলতে গলা ফুলে গেছে। গতকাল সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করেছি। আজ আবার সকাল থেকে শুরু হলো জানি না কখন শেষ হবে। আমরা আমাদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি।

ফরিদ আহমেদ নামের এক ব্যবসায়ী বলেন, আয়কর মেলায় যে সুবিধা পাই সেটা আমরা কর অঞ্চলে পাইনা। মেলায় ভিড়ের মধ্যে কষ্ট হলেও হয়রানি নেই। আমরা সারা বছর এ সুবিধা চাই।

চাকরিজীবী মো. জহির বলেন, আয়কর মেলার পরিসর ও সময় দুটোই বাড়ানো দরকার। তাহলে করদাতারা আরো ভালো সেবা পাবে।

করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদানের লাইনের শুরু দেখা গেলেও শেষ খুঁজে পাওয়া যাইনি। কার্ড দেওয়ার জন্য ২০টি বুথ থাকলেও তা চাহিদার তুলনায় খুব সামান্য। ২০টি বুথে এনবিআর কর্মকর্তারা কার্ড দিয়ে কুলিয়ে উঠতে পারছে না। যদিও তারা ৩০ সেকেন্ডের মধ্যেই একটি কার্ড দিয়ে দিচ্ছেন করদাতারা।

মেলার প্রধান সমন্বয়ক এনবিআর সদস্য আবদুর রাজ্জাক বলেন, আয়কর আইডি কার্ড এবারই প্রথম দেওয়া হচ্ছে। মেলায় এই কার্ড পেতে করদাতারা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে আছেন। এটা এনবিআরের একটা সফলতা। এই আয়কর কার্ডের মাধ্যমে আমরা করদাতাদের মাঝে উৎসাহ সৃষ্টি করতে পেরেছি।

জানা গেছে, সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামে ৮৬ হাজার ৪৩৫ জনকে কর আইডি কার্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, আজ মেলার শেষদিন যতক্ষণ পর্যন্ত সেবা গ্রহীতারা আসবে ততক্ষণ পর্যন্ত মেলার সেবা দেওয়া হবে। সন্ধ্যায় মেলার প্রতিটি বুথের সামনে করদাতাদের সারিবদ্ধ অবস্থায় দাঁড়িয়ে রয়েছে।

‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ স্লোগান নিয়ে ১ নভেম্বর থেকে আয়কর মেলা আয়োজন করে এনবিআর। এনবিআরের তথ্যানুসারে এবার ঢাকা বিভাগীয় শহরসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা শুরু হয়। আজ ১৬টি জেলা ও ৩২ উপজেলাসহ ৪৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App