×

জাতীয়

চিকিৎসক-নার্সদের মনোভাব পাল্টালেই স্বাস্থ্যখাতে পরিবর্তন আসবে

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৭, ১০:২৫ পিএম

'হাসপাতালের ব্লাড ব্যাংক যেন সপ্তম আশ্চার্য দেখলাম। কেন, কি কারণে ভালোভাবে স্থাপন হয় নাই বুঝতি পারছি না।

ব্লাড ব্যাংক ও প্যাথলজি বিভাগ নিচে থাকবে এবং ইমার্জেন্সি বিভাগের কাছাকাছি থাকবে। ওটি (অপারেশন থিয়েটার) ম্যানেজমেন্ট ভালো নয়, গাইনী ওটির খুবই খারাপ অবস্থা। এ ছাড়া হাসপাতালে ইমার্জেন্সী সার্ভিস আছে বলে তো মনে হচ্ছে না...।'

আজ সোমবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে এভাবেই হাসপাতালের সার্বিক পরিস্থিতি জানাচ্ছিলেন খোদ স্বাস্থ্য অধিদপ্তরের (হাসপাতাল ব্যবস্থাপনা সার্ভিস) পরিচালক ডা. কাজী জাহাঙ্গীর হোসাইন। আজ তিনি হাসপাতালের প্রতিটি ওয়ার্ড ও বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন এবং সেখানে কিছু কক্ষ তার কাছে মনে হয়েছে এই প্রথম খোলা হয়েছে।

কাজী জাহাঙ্গীর হোসাইন বলেন, আমাদের সবকিছুই ঠিক আছে শুধু চিকিৎসক-নার্সদের আচরণ ও মনোভাব পরিবর্তন করতে হবে। তাহলেই স্বাস্থ্যখাতের উন্নতি সম্ভব। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা ভালো নয়। নিজ নিজ দায়িত্ব প্রত্যেকে ঠিকভাবে পালন করলে স্বাস্থ্যখাত অনেক উন্নত হবে।

গত অর্থ বছরে প্রায় তিনশ কোটি টাকা স্বাস্থ্যখাত থেকে ফেরত দেওয়া হয়েছে। কেউ টাকা চায়নি যার কারণে স্বাস্থ্য অধিদপ্তর দিতে পারেনি।

সোমবার সকাল ১০টায় হাসপাতাল পরিদর্শনে এসে কাজী জাহাঙ্গীর হোসাইন বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখার সময় উপস্থিত ছিলেন হাসপাতালের উপ-পরিচালক ডা. মতিউর রহমান,সহকারী পরিচালক ডা. ফরিদুল আলম, গাইনী বিভাগের বিভাগীয় প্রধান ডা. করুনা রানি কর্মকার, আবাসিক সার্জন ডা. আব্দুল আউয়াল সোহেল, আবাসিক চিকিত্সক ডা. ফরহাদ আবেদীনসহ প্রমুখ।

পরিদর্শন শেষে তিনি চিকিৎসক, নার্স ও স্টাফদের নিয়ে প্রেস কনফারেন্সের আয়োজন করেন। সেখানে তিনি হাসপাতালে উন্নত সেবা প্রদানের নানা দিক তুলে ধরে সকলকে পরামর্শ দেন এবং হাসপাতালের কোথায় কি সমস্যা তা শুনেন।

হাসপাতালে আইসিও ও সিসিও চালুর বিষয় তিনি বলেন, হাসপাতালে রোগী সার্ভিস না পেলে আইসিও সিসিও চালু করে কি লাভ। রোগী সার্ভিস পেলে এমনিতেই আমরা বিভিন্ন ইউনিট চালু করে দেব।

অতি শিগগিরই কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি সিটি স্ক্যান মেশিন আসছে। আমরা সারাদেশের জন্য ৩৪/৩৫ হাজার সাপোর্টিং স্টাফ নিয়োগ দেব। সারাদেশে ১৭ শ ডাক্তার পদ খালি আছে কিন্তু আমরা ১০ হাজার ডাক্তার নিয়োগ দেব এবং ইতিমধ্যে ৪ হাজার ৭ শ ডাক্তার নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা আরো ৫ হাজার নার্স নিয়োগ দেব।

আগামী ২০২৪ সালের মধ্যে জাতিসংঘ আমাদেরকে মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা দিবে তিন বছর যাচাই বাছাই শেষে সব কিছু ঠিক থাকলে ২০২৭ সালে আমরা মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হব। তখন আমরা বিশ্বে দাতা দেশ হিসেবে পরিচিতি লাভ করব। এ জন্য আমাদের স্বাস্থ্যখাতকে উন্নত করা দরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App