×

জাতীয়

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি লাঞ্ছিত, গাড়ি ভাংচুর

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৭, ০৭:১৫ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি শামসুর রহমানের গাড়ি অবরোধ করে ভাংচুর এবং তাকে লাঞ্ছিত করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ ঘটনা ঘটে। এঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তাসহ আহত হন বেশ কয়েকজন শিক্ষার্থী।

জানা যায়, ভারপ্রাপ্ত ভিসি ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর এএমএম শামসুর রহমান বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছেন এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনেই অবস্থান নেন। পরে তার গাড়ি প্রশাসনিক ভবনের সামনে আসলে আন্দোলনরত শিক্ষার্থীরা তা অবরোধ করেন। এ সময় শিক্ষার্থীরা তাকে ক্যাম্পাস হতে বের হয়ে যাওয়ার স্লোগান দিতে থাকেন। পরে তিনি প্রশাসনিক ভবনে প্রবেশ করতে চাইলে এক পর্যায়ে শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে তার গাড়ি ভাংচুর করে এবং তাকে লাঞ্ছিত করা হয়। এসময় তিনি শিক্ষার্থীদের তুপের মুখে, পুলিশ এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সহায়তায় ক্যাম্পাস থেকে ফিরে যেতে বাধ্য হন।

শিক্ষার্থীদের রোষানলে পড়ে প্রক্টর জাহিদুল কবীর, বিশ্ববিদ্যালয় তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই কামরুলসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

পরে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা দিয়ে বিক্ষোভ করতে থাকলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব আন্দোলনকারীদের সাথে আলোচনা করে তালা খুলে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

প্রক্টর জাহিদুল কবীর বলেন, ভারপ্রাপ্ত ভিসি ক্যাম্পাসে আসায় অপ্রীতিকর অবস্থার সৃষ্টি হয়। পরে আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার হুমায়ুন কবীর জানান, ভর্তি কমিটির মিটিংয়ে যোগদানের জন্য ভারপ্রাপ্ত ভিসি ক্যাম্পাসে এসেছিলেন। আন্দোলনকারীদের তুপের মুখে তিনি অফিসে প্রবেশ করতে না পাড়ায় মিটিং স্থগিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় পুলিশ তদন্ত কেন্দ্রের দায়িত্বরত এসআই কামরুল ইসলাম বলেন, ভারপ্রাপ্ত ভিসির ক্যাম্পাসে আসা নিয়ে আগে থেকেই শিক্ষার্থীদের মাঝে উত্তেজনা বিরাজ করছিল। তিনি ক্যাম্পাসে আসলে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা তার গাড়ি অবরোধ ও ভাংচুর করে। এসময় ধাক্কাধাক্কিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, আমিসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হই।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি, নিয়োগ বাণিজ্য, অবৈধভাবে বদলি ও রাষ্ট্রপতির ভাগিনা পরিচয় দিয়ে ক্ষমতার অপব্যবহার নিয়ে ভারপ্রাপ্ত ভিসি ট্রেজারার প্রফেসর এএমএম শামসুর রহমানের বিরুদ্ধে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কারণদর্শানোর নোটিশ প্রদান করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App