×

জাতীয়

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ দিন’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৭, ০৭:৫৪ পিএম

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত জার্মান-অস্ট্রেলিয়ান এশিয়া-প্যাসিফিক রিজিওনাল কনফারেন্সে যোগদানরত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিসহ অন্যান্য ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহযোগিতা কামনা করেছেন।

আজ রবিবার অস্ট্রেলিয়র পার্থ শহরে ক্রাউন টুওয়ার্স হোটেলে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশোপ’র সঙ্গে একান্ত বৈঠকের সময় এ সহযোগিতা কামনা করেন। তিনি এ সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে এ সংক্রান্ত একটি পত্রও হস্তান্তর করেন।

তোফায়েল আহমেদ অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের একান্তই মানবিক কারণে বাংলাদেশে সাময়িক আশ্রয় প্রদান করা হয়েছে। তাদের বাসস্থান, খাদ্য, চিকিৎসাসহ যথাসম্ভব সবধরনের মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম সেশনে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে যে ৫-দফা প্রস্তাব উপস্থাপন করেছেন তা যথাযথভাবে বাস্তবায়নে অস্ট্রেলিয়ার সহযোগিতা প্রয়োজন।

একই সঙ্গে সমস্যা সমাধানে বিশ্ব জনমত সৃষ্টিতে অস্ট্রেলিয়ার সহযোগিতা কামনা করা হয়। অস্ট্রেলিয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য মায়ানমার সরকারের ওপর চাপ বৃদ্ধিসহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বাংলাদেশ আশা করে।

তোফায়েল আহমেদ অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। অস্ট্রেলিয়া বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দিচ্ছে, সে জন্য অস্ট্রেলিয়ার প্রতি বাংলাদেশ কৃতজ্ঞ। এখন বিমানবন্দরের নিরাপত্তা অন্য যে কোন সময়ের চেয়ে অনেক ভালো। অস্ট্রেলিয়া কার্গো উড়োজাহাজ চালু করতে পারে।

এর আগে বাণিজ্যমন্ত্রী ক্রাউন টুওয়ার্স হোটেলে ক্রাউন কনভেনশন সেন্টারের দি অস্ট্রা-২-তে অনুষ্ঠিত ‘জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশন (ওএভি) ব্রেকফাস্ট : ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট’ বিষয়ক সেশনে গুরুত্বপূর্ণ বক্তৃতা প্রদান প্রদান করেন।

‘জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশন (ওএভি)-এর চেয়ারম্যান এন্ড চিফ এক্সিকিউটিভ অফিসার জুংহেইনরিস-এর সঞ্চালনায় সেশনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নয়াদিল্লীতে নিযুক্ত জার্মানের রাষ্ট্রদূত ড. মার্টিন নে এবং ইন্দো-জার্মান চেম্বার অব কমার্সের ডিরেকটর জেনারেল বার্নহার্ড স্টিনরুয়েক। বাসস

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App