×

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ১০ নভেম্বর

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৭, ০৮:৪১ পিএম

আগামী ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

১০ তারিখ কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ওই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কমল হাসান, পরিচালক মহেশ ভাট, অভিনেত্রী কাজল, ব্রিটিশ পরিচালক ও প্রযোজক মাইকেল উইনটারবটম, সঙ্গীতশিল্পী কুমার শানুসহ টালিগঞ্জের এক ঝাঁক তারকা। উৎসবের উদ্বোধন হবে ইরানি পরিচালক মোস্তাফা তাঘিজাদ’এর ছবি ‘ইয়েলো’ দিয়ে। উৎসবের ফোকাস কান্ট্রি হিসাবে বাছা হয়েছে যুক্তরাজ্য’কে।

রবিবার কলকাতায় সাংবাদিক সম্মেলনে একথা জানান পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন। এসময় আরও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রধান সচিব বিবেক কুমার, রাজ্যের যুব কল্যাণ ও ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস, চলচ্চিত্র উৎসব কমিটির ডিরেক্টর যাদব মন্ডল, অভিনেত্রী সাবিত্রি চ্যাটার্জি প্রমুখ।

আটদিন ধরে তুর্কি, ইতালি, যুক্তরাজ্য, ইরান, মরক্কো, সার্বিয়া, চিন, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, জার্মানি, আর্জেন্টিনাসহ বিশ্বের ৫৩টি দেশের মোট ১৪৩টি ছবি দেখানো হবে এই উৎসবে। এর মধ্যে ৯৩টি থাকছে বিদেশি ছবি এবং ৫০টি থাকছে ভারতীয় ছবি। বাংলা ছবি থাকছে ১০টি।

এশিয়ান সিলেক্ট, ইন্ডিয়ান সিলেক্ট, কনটেম্পোরারি ওয়ার্ল্ড সিনেমা, চিলড্রেনসহ মোট ১৬টি বিভাগে এই ছবিগুলিকে দেখানো হবে।

এছাড়াও এই প্রথম ভারতের আঞ্চলিক সিনেমাকে প্রোমোট করতে থাকছে ‘কম্পিটিশন অন ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ ফিল্মস’ নামে নতুন একটি বিভাগ। এই বিভাগের সেরা ছবিকে ৭ লাখ রুপি এবং সেরা পরিচালককে ৫ লাখ রুপি আর্থিক পুরস্কার দেওয়া হবে। নয়টি আঞ্চলিক ভাষার মোট ১০ ছবি থাকছে এই বিভাগে। আন্তর্জাতিক বিভাগে’র সেরা বিদেশি ছবি পাবে ৫১ লাখ রুপির আর্থিক পুরস্কার এবং সেরা পরিচালক পাবেন ২১ লাখ রুপি।

সাধারণ মানুষের কাছে ভালো সিনেমা দেখানোর সুযোগ তৈরি করে দিতে নন্দন-১, ২, ৩, শিশির মঞ্চ, রবীন্দ্রসদন, নজরুল তীর্থ, স্টার থিয়েটার, মিত্রা সিনেমা, নবীন সিনেমা, মনি স্কয়ারসহ কলকাতার ১২টি পেক্ষাগৃহে এই ছবিগুলি প্রদর্শিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App