×

তথ্যপ্রযুক্তি

রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারে কঠোর হচ্ছে ফেসবুক

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৭, ০৬:২৬ পিএম

গত মাসেই একটি ফেক রাশিয়ান পেজ নিয়ে ইনফো দিয়েছে ফেসবুক। পেজটিতে ১ লক্ষ ডলারের সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন ছিল। আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে প্রভাব ফেলার জন্য নানান রাজনৈতিক পোস্ট প্রোমোট করা হত সেটি থেকে। ফেসবুকের অ্যাড সার্ভিসে যে কত বড় ফাঁক রয়েছে, ওই ঘটনার পরেই তা সামনে এসেছে।

রাজনৈতিক বিজ্ঞাপন বা পলিটিক্যাল অ্যাডের এই সমস্যা নিয়ে বিশেষ ভাবে নজর দিয়েছেন ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ। এই ধরণের পলিটিক্যাল অ্যাডের জন্য আরও স্বচ্ছতার ব্যবস্থা আনতে চলেছে ফেসবুক।

এজন্য তিনটি পয়েন্ট তুলেছেন জুকারবার্গ। রাজনৈতিক বিজ্ঞাপনদাতাতের জন্য ফেসবুকের প্রথম শর্ত আনা হয়েছে, তারা তাদের পরিচয় খোলসা করবে। কে টাকা দিচ্ছে অ্যাড ক্যাম্পেইনের জন্য, তা জানাতে হবে।

পলিটিক্যাল অ্যাডভার্টাইজারদের দেওয়া যেকোনো অ্যাডই পলিটিক্যাল বা রাজনৈতিক বলে ধরে নেওয়া হবে। এর আগে কোন কোন অ্যাড চলেছে পেজে, দেখা যাবে সেটিও। অ্যাডের জন্য টাকা কোথা থেকে এসেছে, ফেসবুক জানিয়ে দেবে সেটাও। পলিটিক্যাল অ্যাড চিহ্নিত করার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে রদবদল আনা হচ্ছে। সেই মতো এই ধরণের অ্যাডকে আলাদা ভাবে চিনে ফেলবে মেশিন লার্নিং অ্যালগোরিদম।

জুকারবার্গ আগেই জানিয়েছিলেন, যে পোস্টগুলি সন্ত্রাসে উস্কানি দেয়, তাদের আলাদা ভাবে ধরে ফেলা সম্ভব হবে এবার থেকে। জুকারবার্গ এর আগে দাবি করেছিলেন, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ফেসবুকের খুব একটা প্রভাব কোন কালেই নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App