×

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে ফের নৌকাডুবি, ২৩ মৃতদেহ উদ্ধার

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৭, ১০:১৩ পিএম

ইতালিতে আসার পথে ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবিতে ২৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সোফিয়া অভিযানে নিযুক্ত একটি স্পেনীয় জাহাজ ডুবন্ত একটি রাবারের ডিঙ্গি থেকে ৬৪ জন জীবিতকে উদ্ধারের পাশাপাশি ওই মৃতদেহগুলো খুঁজে পায়।

নিজেদের ফেসবুক পেইজে সোফিয়া নৌঅভিযান এসব তথ্য জানিয়েছে। শুক্রবার সকাল থেকে অভিযান শুরু করা হয়েছিল বলে এতে জানানো হয়েছে।

এ দিন মোট ছয়টি অভিযান চালানো হয় বলে জানিয়েছেন ইতালীয় কোস্টগার্ডের ওই মুখপাত্র।

ইতালীয় কোস্টগার্ডের বরাত দিয়ে বলা হয়, রাবারের নৌকা থেকে উদ্ধার করা ৭৬৪ জন অভিবাসন প্রত্যাশীসহ ইতালির দক্ষিণাঞ্চলীয় বন্দর রেজ্জিও ক্যালাব্রিয়ার দিকে যাচ্ছিল।

এএনএসএ জানিয়েছে, যেসব অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে তারা আফ্রিকার সাহারা অঞ্চলের দেশগুলো এবং পাকিস্তান, লিবিয়া, বাংলাদেশ, আলজেরিয়া, মিশর, নেপাল, মরক্কো, শ্রীলঙ্কা, ইয়েমেন, সিরিয়া, জর্দান ও লেবাননের নাগরিক।

আরেকটি খবরে জানা গেছে, শুক্রবার এজিয়ান সাগর পথে গ্রিসে যাওয়ার সময় আরও তিনজন ডুবে মারা যান, ছয়জন নিখোঁজ হন ও বাকিদের উদ্ধার করা হয়।

বুধবার ভূমধ্যসাগর থেকে আরও ৯০০ জনকে উদ্ধার করা হয়েছিল এবং সাতজনের লাশ খুঁজে পাওয়া গিয়েছিল।

চলতি বছর ইতালি ও লিবিয়ার মধ্যে মানবপাচারকারীদের রুট বন্ধ করার চুক্তি হওয়ার পর জুলাই থেকে ইউরোপমুখী অভিবাসন প্রত্যাশীদের ঢল হঠাৎ হ্রাস পেয়েছে। এর আগে প্রায় তিন বছর ধরে নিয়মিত হাজার হাজার অভিবাসন প্রত্যাশী মানুষ বিপজ্জনক সাগর পাড়ি দিয়ে ইতালির উপকূলে গিয়ে হাজির হতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App