×

জাতীয়

নারীর ক্ষমতায়ন ও দূর্নীতি দুর করাসহ গুরুত্বপূর্ণ প্রস্তাবণা সিপিসির স্মল ব্রাঞ্চের

Icon

এন রায় রাজা

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৭, ০৭:০৫ পিএম

নারীর ক্ষমতায়নে সিপিএ অন্তর্ভূক্ত দেশগুলোর সংসদে নূন্যতম ৩০ শতাংশ নারীর অংশ গ্রহন, সমাজ, রাষ্ট্র এবং রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তির কাজে সচ্ছতা, জবাব দিহিতা নিশ্চিতকরাসহ প্রায় এক ডর্জন প্রস্তাবণা এসেছে কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশনের (সিপিএ) স্মল ব্রাঞ্চের পক্ষ থেকে।

শনিবার সিপিসি সম্মেলনের প্রথম পর্যায়ের সম্মেলন শেষে ৪র্থ দিনে হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংসদ সদস্যদের নিয়ে গঠিত সিপিসির মিডিয়া তত্বাবধান কমিটি।

আজ পর্যন্ত সিপিএর অন্তর্ভূক্ত ৫৩ টি দেশের মধ্যে ৪৩ টি দেশের সমন্বয়ে গঠিত স্মলব্রাঞ্চের বিভিন্ন সমস্যা নিয়ে কার্যকরী কমিটি ও নারী কমিটির সভা এবং ৪ টি প্লেনারী সেশন শেষে এধরনের এক ডর্জন সুপারিশ এসেছে বলে জানান তারা।

সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন, সিপিসি মিডিয়া তত্বাবধান কমিটির সদস্য ফজিলাতুন নেসা বাপ্পী এমপি, তানভীর ইমাম এমপি, সিপিএ কমিউনিকেটর ও এডিটর জেরী হাইল্যাণ্ড এবং জাতীয় সংসদের গণসংযোগ পরিচালক-১ তারিক মাহম্মুদ।

ফজিলাতুন নেসা বাপ্পি বলেন, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানদের (সিডাব্লিউপি) স্টিয়ারিং কমিটির যে বৈঠকগুলো ছিল সেখান থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এসেছে। নারীদের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ নেয়ার সুযোগ দিতে উৎসাহ মূলক ও কার্যকরী ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। সিপিএ-এর আওতায় ৫২টি দেশের মধ্যে ১২টি দেশে কোনো নারী সংসদ সদস্য নেই।

১৪০টি দেশে ৩০ শতাংশের কম নারী প্রতিনিধি, যা বাড়িয়ে ৩৩ শতাশে উন্নীত করার টার্গেট নেয়া হয়েছে। বাপ্পি বলেন, সারা বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী নারী। এ অর্ধেক জনগোষ্ঠিকে পেছনে রেখে কিংবা রাজনীতি, সিদ্ধান্ত গ্রহণ এবং উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত না করে উন্নয়ন আশা করা যায় না। তিনি বলেন, এমন একটা পৃথিবী চাই যেখানে নারী ও পুরুষের সমতা থাকবে।

ফজিলাতুন নেসা বাপ্পী আরো বলেন, তৃতীয় দিনে দূর্নীতি দুর করা বিষয়ক সেশনে দুর্নীতি বন্ধের ক্ষেত্রে তিনটি সুপারিশের কথা উল্লেখ করা হয়েছে। এগুলো হল-রাষ্ট্র রাজনীতি ও সম্প্রদায় থেকে যে কোনো মাত্রার দুর্নীতি দূর করতে আইন প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে অবশ্যই রাষ্ট্র, রাজনীতি এবং সম্প্রদায় থেকে একটি কার্যকর ভূমিকা রাখতে হবে, উচ্চমান সম্পন্ন ব্যক্তিত্বের প্রশ্নে সরকারের সকল ক্ষেত্রে স্বচ্ছতা সর্বোচ্চ মাত্রায় আনয়নে এবং প্রয়োজনীয় বিধির কার্যকর অনুসরণ নিশ্চিত করতে সংসদের ভ’মিকা পালন করা এবং দুর্নীতি প্রতিরোধকারী প্রতিষ্ঠান সমূহের সক্ষমতা বৃদ্ধি করা ও তার কার্যকর অনুসরন নিশ্চিত করা।

মিডিয়া কমিটির আরেক সদস্য তানভীর ইমাম এমপি বলেন, গতকাল শুক্রবার দ্বিতীয় প্ল্যানারি সেশন থেকে চারটি সুপারিশ এসেছে। এগুলো হলো- সিপিএ স্মল ব্রাঞ্চের দেশগুলো নিজেদের এবং বিশ্বের অন্যদেশগুলোকে কারিগরি সহযোগিতা ও অভিজ্ঞতা ইন্টার্ণশিপের মাধ্যামে পৌছে দেবে এবং উৎসাহিত করবে, সিপিএ’র সক্ষমতা বৃদ্ধি ও চ্যালেঞ্জ মোকাবিলায় সম্পদ এবং অভিজ্ঞতা বিনিমিয়ের মাধ্যমে নিজ অধিক্ষেত্রে কাজ করে যাবে, সিপিএ নিয়মিতভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দাতা সংস্থার সঙ্গে স্মল বাঞ্চেস দেশগুলোর বৃহত্তর পরিসরে সহযোগিতা করে যাবে এবং সিপিএর সংসদ ও এমপিদের জন্য সহযোগিতামূলক সেবা ও সুযোগ তৈরিতে দৃঢভাবে উৎসাহিত করবে।

তিনি বলেন, এছাড়া পরিবেশ বিপর্যয় রোধ সংক্রান্ত সেমিনার থেকে আরো দুটি প্রস্তাবণা এসেছে, যেগুলো হলো- সমুদ্র থেকে অতিরিক্ত মাছ আহরণ, চুরি করে শিকার করা, আবাসস্থল ধ্বংস ইত্যাদি বন্ধ করা এবং দূষণ ও জলবায়ু পরিবর্তনের ন্যায় হুমকি থেকে সম্পদকে নিরাপদ রাখতে সংসদকে কার্যকর ভূমিকা পালনে সতর্ক হওয়া, এ ক্ষেত্রে ধনী ও দরিদ্র, ছোট-বড় সকলকে একযোগে কাজ করা এবং সংসদকে আঞ্চলিক জলরাশির গুরুত্ব নির্ধারণ করে প্রাকৃতিক পরিবেশকে সমুন্নত রেখে নবায়ণযোগ্য জ্বালানি ব্যবস্থা নিশ্চিত করা।

অাগামীকাল রোববার ৫ নভেম্বর থেকে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয় পর্বের সম্মেলন শুরু হচ্ছে। প্রথম পর্বের প্রস্তাবগুলো সেখানে এক্সিকিউটিভ কমিটিতে উত্থাপন করা হবে। এবং পরে এগুলো সিদ্ধান্ত প্রস্তাব হিসেবে বিবেচনা করা হবে। সিপিএ অন্তভূক্ত ৪৩টি দেশের জনসংখ্যা ৫ লাখের নিচে। এসব দেশকে সিপিএ’র ‘স্মল ব্রাঞ্চ’ হিসেবে গণ্য করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App