×

আন্তর্জাতিক

সব শারীরিক স্পর্শই যৌন নিগ্রহ নয় : দিল্লি হাইকোর্ট

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৭, ০৬:০১ পিএম

স্পর্শ দুর্ঘটনাপ্রসূত বা অনাকাঙ্খিত হতেই পারে। কিন্তু তার মধ্যে যদি যৌনতা না থাকে তবে সেই স্পর্শ কোনো মতেই যৌন নিগ্রহ নয় বলে জানিয়েছেন দিল্লি হাইকোর্ট।

সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউটের এক প্রাক্তন বিজ্ঞানীকে এই মামলায় অব্যাহতি দিয়েছে আদালত। ওই বিজ্ঞানীর এক প্রাক্তন সহকর্মী অভিযোগ করেন, তাকে যৌন হেনস্থা করা হয়েছে। ২০০৫-এর এপ্রিলের একটি ঘটনার উল্লেখ করে ওই মহিলা বলেন, তিনি যখন ল্যাবরেটরিতে কাজ করছিলেন তখন সেখানে ঢুকে পড়েন অভিযুক্ত। তার হাত ধরে স্যাম্পল কেড়ে নিয়ে মাটিতে ছুঁড়ে ফেলেন। তারপর ল্যাব থেকে ধাক্কা দিয়ে বার করে দেন। অভিযোগকারিণী বিজ্ঞানীর বক্তব্য, ওই স্পর্শ তার কাছে অনাকাঙ্খিত ছিল সুতরাং তা যৌন নিগ্রহ বলেই ধরতে হবে।

কিন্তু সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউটের অভ্যন্তরীণ তদন্ত কমিটি এই বিষয়টিকে তাদের ব্যক্তিগত ঝামেলার ফল বলে ছেড়ে দেয়। যদিও যেভাবে রাগের মাথায় অভিযুক্ত বিজ্ঞানী অভিযোগকারিণীর হাত ধরে স্যাম্পল ছুঁড়ে ফেলেছেন তার নিন্দা করে তারা। এরপরই এ নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন ওই বিজ্ঞানী। কিন্তু আদালতও অত্যাহতি দিয়েছেন অভিযুক্তকে।

বিচারপতি বিভূ বাখরু বলেছেন, যৌন নিগ্রহ বলতে ঠিক কী বোঝায় তার সংজ্ঞা তৈরি করা উচিৎ। কিছু ক্ষেত্রে শারীরিক স্পর্শ অবশ্যই যৌন নিগ্রহ। কিন্তু তা তখনই, যখন তার চরিত্র যৌনগন্ধী। এক কথায়, আচমকা কোনও কারণে কেউ কাউকে স্পর্শ করলে বা করতে বাধ্য হলে তা যৌন নিগ্রহ বলা যাবে না, যতই তা অন্য পক্ষের কাছে অস্বস্তিকর হোক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App