×

পুরনো খবর

দূর্নীতি দুর করতে হলে জোরাল আইন ও দূর্নীতি প্রতিরোধী প্রতিষ্ঠার গুলোর সক্ষমতা বৃদ্ধিও আহ্বান

Icon

এন রায় রাজা

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৭, ০৪:১১ পিএম

দেশ ও সমাজ থেকে দূর্নীতি দুর করতে হলে সংসদে প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং দূর্নীতি প্রতিরোধকারী প্রতিষ্ঠান গুলোর সক্ষমতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন ৬৩ তম কমনওয়েলথ পার্লামেন্টারী সম্মেলনের স্মল ব্রাঞ্চের সদস্যদেশগুলো।

গতকাল শুক্রবার রাজধানীর রেডিসন ব্লুতে আয়োজিত ৬৩ তম সম্মেলনের ৩য় দিনে প্লেনারী সেশনে ‘দ্যা রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক সেমিনার শেষে এ তথ্য জানান ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীন হওয়া দেশ ইসলে অব ম্যানের এমপি এবং ‘দ্যা রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক সেমিনারের মডারেটর জন ওয়াটারসন। এসময় বাংলাদেশ জাতীয় সংসদের এমপি নাবিল আহমেদ উপস্থিত ছিলেন।

জন ওয়াটারসন বলেন, সমাজ ও রাষ্ট্র থেকে দুনীতি দুর করতে সেমিনারে আমরা দিনটি সুপারিশ গ্রহন করেছি। এগুলো হলো- রাষ্ট্র, রাজনীতি ও সমাজ থেকে যে কোন মাত্রায় দূর্নীতি দূর করতে সংসদে জোরাল আইন প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিও আবশ্যক কার্যকরী ভূমিকা রাখতে হবে, উচ্চমান সম্পন্ন ব্যক্তিত্বের প্রশ্নে, সরকারের সকল ক্ষেত্রে স্বচ্ছতা সর্বোচ্চ মাত্রায় আনা এবং দূর্নীতির সংস্কৃতির বিপরীতে নীতি প্রণয়ন করার ক্ষেত্রে সংসদ সদস্যগণ ঐক্যমত পোষন করবেন এবং দূর্নীতি প্রতিরোধে প্রতিষ্ঠানসমূহ স্থাপন ও কার্যক্রমের ক্ষেত্রে আইন কাঠামো প্রতিষ্ঠা ও প্রয়োজনীয় বিধির কার্যকর অনুসরণ নিশ্চিত করতে সংসদ ও কার্যকারী ভূমিকা পালন করবে।

জলবায়ু পরিবতন জনিত বিষয়ে সদস্য দেশগুলোর একত্রে কাজ করার প্রস্তাব সেমিনারে সুপারিশ আকারে এসেছে বলেও জানান জন ওয়াটারসন।

নবায়ন যোগ্য জ্বালানী ব্যবহারের সুপারিশ

প্লানারী ৪ এ ‘দি রোল অব পার্লামেন্ট ইন মিটিং টি চ্যালেন্সস অব প্রটেকটিং টেরিটোরাল ওয়াটার’ শীর্ষক এক সেমিনারে প্রাকৃতিক পরিবেশ সমুন্নত রেখে নবায়নযোগ্য জ্বালানী ব্যবস্থা নিশ্চিত করার জন্য সংসদকে কার্যকরী ভ’মিকা রাখার সুপারিশ করা হয়েছে। সেই সাথে অতিরিক্ত মৎস আহরণ, সমুদ্র সম্পদ চুরি, শিকার কমানো, আবাসস্থল ধ্বংস না করা, বায়ু, পানি বা পরিবেশ দূষণ বন্ধ করাসহ আমাদের নিজস্ব সম্পদকে নিরাপদ রাখতে জাতীয় সংসদকে কার্যকরী ভ’মিকা পালনের সুপারিশ করা হয়েছে। নিজস্ব নদী দূষণ রোধ, নদীকে প্রবাহমান রাখাসহ বায়ু দুষন রোধে অতিরিক্ত পেট্রোল বা ডিজেল ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য জ্বালীনীর ব্যবহার বাড়ান ও সোলার পাওয়ারের ব্যবহারের প্রতি মনোযোগী হবার সুপারিশ করেছে স্মল ব্রাঞ্চের কমিটি। এসময় কমিটির মডারেটর বার্বাডোজের স্পিকার মাইকেল এ. ক্যারিংজিওন এবং গুয়েমসেগ চ্যানেল আইল্যান্ডের ডেপুটি বার্গ বিভেহ্যান্ট উপস্থিত ছিলেন।

ছোট ও বড় দেশগুলোর মধ্যে গবেষনা সহযোগিতা বাড়ানোর সুপারিশ

অন্য একটি সংবাদ সম্মেলনে স্মলব্রাঞ্চের ফিনানশিয়াল এবং হিউম্যান রিসোস চ্যালেন্স শীর্ষক সেমিনারের মডারেটর ক্রিস স্টিল বলেন, ছোট ছোট দেশগুলোর মধ্যে কারীগরি ও মনুষ্যসম্পদকে উদপাদশীলতায় পরিনত করতে ছোট ও বড় দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ান প্রয়োজন। এবিষয়ে গবেষনার পরিধি বাড়াতে হবে। পররাষ্ট্রমন্ত্রণালয়ের মাধ্যমে দাতা সংস্থার সঙ্গে ছোট দেশগুলোকে বৃহত্তর পরিসরে সহায়তা করার প্রয়োজন এবং দেশগুলোর মধ্যে সহযোগিতা ও সুযোগ বাড়ানোর প্রয়োজন বলে সুপারিশ এসেছে। এসময় সংবাদ সম্মেলনে এমপি তানভীর আহমেদ এবং নাবিল আহমেদ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App