×

আন্তর্জাতিক

অবরোধে পরিস্থিতি আরও খারাপ হবে: মিয়ানমার

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৭, ০৭:২৬ পিএম

রোহিঙ্গা মুসলিমদের উপর নিপীড়নের দায়ে সেনাবাহিনীর উপর অবরোধ আরোপ করা হলে মিয়ানমারের অপরিণত বেসামরিক সরকার ক্ষতিগ্রস্ত হবে বলে সতর্ক করেছেন দেশটির নেতা অং সান সু চির মুখপাত্র।

ওই প্রস্তাব পাস হলে রোহিঙ্গাদের উপর নৃশংসতার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত মিয়ানমারের সেনাকর্মকর্তাদের উপর সুনির্দিষ্ট অবেরাধ ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ হবে এবং দেশটিতে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ সামরিক সহায়তা বন্ধ হয়ে যাবে।
সু চির মুখপাত্র জ তাইকে উদ্ধৃত করে রয়টার্সের খবরে বলা হয়, “দেশের অর্থনীতির উন্নতির জন্য আমাদের আভ্যন্তরীণ স্থিতিশীলতা দরকার। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ভ্রমণ ও ব্যবসা বিনিয়োগের সঙ্গে জড়িত মানুষদের উপর সরাসরি প্রভাব ফেলবে। এছাড়া আরও অনেক খারাপ পরিণতি আছে।”
১৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের মিয়ানমার সফরের কথা রয়েছে। সেসময় মিয়ানমারের কর্মকর্তারা রাখাইনে সহিংসতা নিয়ে সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরবেন বলে এই মুখপাত্র জানান। “তিনি এখানে এলে আমরা কি করছি তা তুলে ধরব। আমরা তাকে বলতে পারি না, ওটা করবেন না।যুক্তরাষ্ট্রের কৌশল কি তাও আমরা জানি না।” গত বছর হাতবদল হওয়া আপাত বেসামরিক সরকার থেকে টিকে যাওয়া সেনাবাহিনীর সাবেক মেজর জ তাই বলেন, মিয়ানমারের পটপরিবর্তনের সঙ্গে সেনাবাহিনীর সংশ্লিষ্টতা অপরিহার্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App