×

ক্রিকেট

মাঠে খেলোয়াড়ের মনোভাব নিয়ে বই লিখছেন সৌরভ গাঙ্গুলী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৭, ১০:৪৬ পিএম

নিজেকে খেলা মেলে ধরতে একজন খেলোয়াড়ের মানসিকতা কতটা গুরুত্বপূর্ণ, তা নিয়ে বই লিখছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তিনি নিজেই এ কথা জানিয়েছেন। বই লেখার মতো কাজ তার পক্ষে দুঃস্বপ্নের মতো হলেও এবার তেমন কাজেই হাত দিয়েছেন সৌরভ।

একটি বই প্রকাশ অনুষ্ঠানে সৌরভ বলেছেন, চেয়ারে বসে লেখা, কাউকে দিয়ে লেখানো, তারপর সেটা সংশোধন করা, নির্ধারিত সময়ে প্রকাশকের কাছে পৌঁছে দেয়া, দুঃস্বপ্নের মতো। এই কারণেই তার আত্মজীবনী লেখা হয়ে ওঠেনি বলে জানালেন তিনি।

সৌরভ বলেছেন, তাকে অনেকবারই আত্মজীবনী লেখার কথা বলা হয়েছে। কিন্তু রাজি হননি তিনি। এবার অবশ্য খেলায় মাইন্ড গেম নিয়ে বই লিখছেন। তবে কাজটা যে খুব একঘেঁয়ে তাও জানাতে ভোলেননি সৌরভ।

ভারতীয় ক্রিকেট দলে আগ্রাসী মানসিকতার আমদানি সৌরভের হাত ধরেই ঘটেছিল বলে মনে করেন অনেক বিশেষজ্ঞই। চার বছর পর দলে ফিরে আসা, দেশের অন্যতম সেরা অধিনায়ক হয়ে ওঠা থেকে শুরু করে কোচ গ্রেগ চ্যাপেলের সঙ্গে তার সংঘাত, আত্মজীবনী লেখার বিষয়বস্তুতে ভরপুর সৌরভের ক্রিকেট কেরিয়ার। কিন্তু এরপরও সৌরভ আত্মজীবনী লেখার কথা ভাবছেন না।

বই পড়ার অভ্যেসও নেই সৌরভের। তিনি বলেছেন, ‘যখন অধিনায়ক হয়েছিলাম তখন অনেকেই জানতে চাইত যে, আমি মাইক ব্রিয়ারলির দ্য আর্ট অফ ক্যাপ্টেন্সি বা সুনীল গাওস্করের বই পড়েছি কিনা। এর উত্তরে বলতাম, হ্যাঁ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App