×

আন্তর্জাতিক

ইরানের এক নম্বর শত্রু যুক্তরাষ্ট্র: খামেনি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৭, ০৭:৫৫ পিএম

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্র হচ্ছে তাদের এক নম্বর শত্রু। তিনি বলেন, তেহরান কখনোই বহুজাতিক পরমাণু চুক্তির বিষয়ে ওয়াশিংটনের চাপের কাছে নতি স্বীকার করবে না। গতকাল এক টেলিভিশন ভাষণে তিনি এ কথা বলেন।

খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের শত্রুতা ইরানের সকল জাতির ওপর। তাই আমাকে বলতেই হচ্ছে, যুক্তরাষ্ট্র হচ্ছে ইরানের কাছে এক নম্বর শত্রু। আমরা কখনোই তাদের পরমাণু চুক্তি থেকে বিচ্যুতি হওয়াকে মেনে নেব না। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যয়ন না করার ঘোষণা দেন। এর আগেও বিভিন্ন সময়ে এই চুক্তির বিপক্ষে কথা বলে যুক্তরাষ্ট্র। এমনকি এই চুক্তিকে ইতিহাসের সবচেয়ে বাজে চুক্তি বলেও অভিহিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, এ চুক্তির শর্ত মানছে না ইরান। কাজেই একে প্রত্যয়ন করার কোন সুযোগ নেই তাদের। এ অবস্থায় তখন ইরানও তাদের কঠোর অবস্থান জানিয়ে দেয় যে, যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে সরে গেলে তারাও বসে থাকবে না। তারাও আবার তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজে ফিরে যাবে। ২০১৫ সালে ইরানের সঙ্গে এই চুক্তি করে যুক্তরাষ্ট্রসহ যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। চুক্তির শর্তের বলা হয়েছে ইরান তাদের পরমাণু কর্মসূচি স্থগিত রাখবে বিনিময়ে দেশটির ওপর আংশিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

এর আগে বুধবার ইরানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সফরে গেলে খামেনি বলেন, যুক্তরাষ্ট্রকে একঘরে করে রাখতে রাশিয়া এবং তেহরানকে একে অপরকে সহযোগিতা করতে হবে। তিনি বলেন, এর মাধ্যমেই মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় রাখা সম্ভব। সেসময় তিনি বলেন,যুক্তরাষ্ট্র যে সিরীয় বিদ্রোহীদের মদদ দিচ্ছে তা আমরা কোনভাবেই মেনে নিতে পারি না। আমেরিকা দিনে দিনে ষড়যন্ত্রের জাল বুনছে। এটি আমাদের জন্য অত্যন্ত হতাশার কারণ। রয়টার্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App