লাদেনের জব্দ করা নথি প্রকাশ করেছে সিআইএ

আগের সংবাদ

টাঙ্গাইলে ট্রাক্টরের চাপায় ১ জন নিহত

পরের সংবাদ

আরণ্যকের ‘দীপু স্মৃতি পদক’ পেলেন জ্যোতি সিনহা

প্রকাশিত: নভেম্বর ২, ২০১৭ , ২:৪৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২, ২০১৭ , ২:৪৪ অপরাহ্ণ

দেশের অন্যতম নাট্য সংগঠন আরণ্যক প্রবর্তিত ‘দীপু স্মৃতি পদক-২০১৭’ পেলেন মণিপুরী থিয়েটারের অভিনয়শিল্পী জ্যোতি সিনহা। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালায় এই পদক প্রদান করা হয়। নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান জ্যোতির হাতে তুলে দেন বাংলাদেশের নাট্যাঙ্গনের গুরুত্বপূর্ণ এই পদক। এর আগে দীপু স্মৃতি পদক পেয়েছেন শিমুল ইউসুফ, তারিক আনাম খান, এস এম সোলায়মান, ত্রপা মজুমদার, মলয় ভৌমিক ও ঝিমিত চাকমা। জ্যোতি সিনহাকে পদক প্রদান করে সম্মাননা কথনে বলা হয়, প্রান্তবাসী নৃগোষ্ঠীগুলো যখন হারিয়ে ফেলছে তাদের ভাষা-সংস্কৃতি, তখন দেশের এক প্রান্তে সব অবজ্ঞা অবহেলা তুচ্ছ করে তুমি নিজেকে নিয়োজিত করেছ নিজ মাতৃভাষার নাট্যচর্চায়। শুধু তাই নয়, প্রান্তকে মিলিয়েছ কেন্দ্রের সঙ্গে। কেন্দ্র ও প্রান্তের এই মেলবন্ধন মূলধারার নাট্যচর্চাকে করেছে বেগবান। নানা পরিচয় তোমারÑ অভিনেত্রী, নির্দেশক, সংগঠক। আরণ্যক দীপু স্মৃতি পদক তোমার হাতে তুলে দিতে পেরে আরণ্যক গৌরবান্বিত। অভিনন্দন জ্যোতি সিনহা।
পদক প্রাপ্তির পর ভোরের কাগজের সঙ্গে কথা হয় জ্যোতি সিনহার। তিনি বলেন, এই সম্মান আমার কর্মযাত্রায় প্রেরণা হিসেবে কাজ করবে। মণিপুরী থিয়েটার ঘোড়ামারা গ্রামে যে যাত্রা শুরু করেছিল সেটি রাজধানীর মানুষকে স্পর্শ করতে পেরেছে। এটা আমাদের জন্য আনন্দের এবং গৌরবের। শুভাশিস সিনহার নেতৃত্বে দুই দশকেরও বেশি সময় ধরে কমলগঞ্জের ঘোড়ামারা গ্রামে আমরা নাট্যচর্চা করি। এই প্রাপ্তি মণিপুরী থিয়েটারের সব সদস্যের। যারা মণিপুরী থিয়েটারকে ভালোবাসেন, আমাদের নাটক দেখে উৎসাহ জোগান তাদের সবার প্রতিনিধি হিসেবে এই পদক গ্রহণ করেছি। আরণ্যক থেকে যে সম্মান অর্জন করেছি তার সঠিক মূল্যায়ন যেন কাজের মধ্য দিয়ে করতে পারি।
জ্যোতি সিনহা ২১ বছর ধরে মণিপুরী থিয়েটারের সঙ্গে যুক্ত আছেন। তিনি একাধারে অভিনেত্রী, নির্দেশক, কস্টিউম ডিজাইনার ও কোরিওগ্রাফার। অভিনয় করেছেন ২০টিরও অধিক নাটকে। তার মধ্যে কহে বীরাঙ্গনা, লেইমা, দেবতার গ্রাস, শ্রীকৃষ্ণকীর্তন, ইঙাল আঁধার পালা, বিদেহ উল্লেখযোগ্য। বর্তমানে মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার হিসেবে কর্মরত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়